×

সারাদেশ

জেব্রাসহ ১৩ প্রাণীর মৃত্যুতে সাফারি পার্কের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ১০:৩৩ এএম

জেব্রাসহ ১৩ প্রাণীর মৃত্যুতে সাফারি পার্কের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

বৃহস্পতিবার গাজীপুরের শ্রীপুর থানায় সাফারি পার্কের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ছবি: ভোরের কাগজ

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের জেব্রার মৃত্যুর ঘটনায় সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন সাফারি পার্কের বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম। শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভুঁইয়া জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় থানায় মামলাটি তিনি দায়ের করেন।

আসামির পরিচয় পার্কটির সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান। মামলায় তার বিরুদ্ধে রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি, কর্তব্যে অবহেলা ও প্রাণীর প্রতি নিষ্ঠুরতার অভিযোগ আনা হয়। ওই ঘটনার পর তাকে পদ থেকে সরিয়ে দেয়া হয়।

মামলার অভিযোগে বলা হয়, ২০২২ সালের ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত সময়ে গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ১১টি জেব্রার মৃত্যু হয়েছে। যা উক্ত পার্কের তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে যথসময়ে জানাননি এবং জরুরি ভিত্তিতে মেডিকেল বোর্ডের সভা আহ্বানের ব্যবস্থা গ্রহণ কিংবা থানায় জিডি করেননি।

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে পার্কে ১১টি জেব্রা, একটি বাঘ ও ৩ ফেব্রুয়ারি একটি সিংহ মারা যায়। এসব প্রাণির মৃত্যু নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়। একই সঙ্গে তদন্তের স্বার্থে পার্কের শীর্ষ তিন কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়। তদন্ত কমিটিকে জেব্রাগুলোর মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন, সাফারি পার্কে কর্তব্যরত কর্মকর্তা ও কর্মচারীদের গাফিলতি চিহ্নিতকরণ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় সুপারিশ দিতে বলা হয়। ২০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদনটি সম্পন্ন করে তদন্ত কমিটির প্রধান বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক ২০ ফেব্রুয়ারি তদন্ত প্রতিবেদন জমা দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App