×

আন্তর্জাতিক

চীনের হুমকি ও ইউক্রেন যুদ্ধ পর্যবেক্ষণ করছে তাইওয়ান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ০১:১২ পিএম

চীনের হুমকি ও ইউক্রেন যুদ্ধ পর্যবেক্ষণ করছে তাইওয়ান

প্রতীকী ছবি

ইউক্রেন পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন তাইওয়ানের সমরবিদরা। তারা মনে করছেন, চীন যদি কখনও রাশিয়ার মতো তাদের ওপর হামলা করে তখন যুদ্ধকৌশল কেমন হবে সেই বিষয়ে এখনই পরিকল্পনা করা উচিৎ।

গত বুধবার (৯ মার্চ) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সে প্রকাশিত বেন ব্লাঞ্চার্ডের একটি বিশ্লেষণধর্মী সংবাদে উল্লেখ করা হয়, চীনের সঙ্গে তাইওয়ানের বিরোধ দীর্ঘদিনের। তাইওয়ানকে নিজেদের বলে দাবি করে কমিউনিস্ট পার্টি শাসিত দেশ চীন। অন্যদিকে তাইওয়ান নিজেদের স্বাধীন ও সার্বভৌম দেশ বলে মনে করে। এ নিয়ে কয়েক দশক ধরে দুই দেশের মধ্যে উত্তেজনা চলছে। সম্প্রতি চীন ও তাইওয়ানের মধ্যে বেশ সামরিক উত্তেজনা দেখা গেছে।

রয়টার্সে প্রকাশিত বেন ব্লাঞ্চার্ডের সংবাদে আরও বলা হয়, ইউক্রেনের তুলনায় আয়তনে সুবিশাল দেশ রাশিয়া। অস্ত্রের দিক থেকেও কম শক্তিশালী নয় দেশটি। কিন্তু তারপরেও রুশ সেনাদের মোকাবেলায় ভালো করছে ইউক্রেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ ঘোষণা করে রাশিয়া। এরপর থেকেই দেশটির রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি শহর দখল করে নিয়েছে রাশিয়া।

ইউক্রেন সংকট নিয়ে বেলারুশে তিনদফা বৈঠক হলেও যুদ্ধবিরতির প্রশ্নে তা ব্যর্থ হয়। গতকাল বৃহস্পতিবারও ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সফররত অবস্থায় তুরস্কের আনাতোলিয়ায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে প্রথম দফা বৈঠক হয়।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই-ইং ওয়েন চীনের সঙ্গে খণ্ডযুদ্ধের পক্ষপাতী। তিনি বলেন, খণ্ডযুদ্ধের মাধ্যমেই আমরা সার্বভৌমত্বকে ধরে রাখতে পারবো।

এসময় তাইওয়ানের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির চায়না মিলিটারি অ্যাফেয়ার্স স্টাডিজের গ্র্যাজুয়েট ইনস্টিটিউটের পরিচালক মা চেং-কুন বলেন, রুশ বাহিনীর বিরুদ্ধে এ মুহূর্তে একই কৌশল নিচ্ছে ইউক্রেনীয় বাহিনী।

চীনা নীতির বিষয়ে তিনি বলেন, ইউক্রেনের সামরিক বাহিনী খণ্ডযুদ্ধের পূর্ণ ব্যবহার করছে। তারা খুব কার্যকরভাবে তা করছে। আর এখন পর্যন্ত তারা সফলভাবে রাশিয়ার অগ্রযাত্রাকে আটকে রেখেছে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং বৃহস্পতিবার চীনকে সতর্ক করে বলেন, মস্কোর মতো বেইজিংও যদি একই ধরনের হামলার চেষ্টা করে, তবে চীন ও তাইওয়ান দুই দেশকেই চড়া মূল্য দিতে হবে। তিনি আরও বলেন, আমরা শান্তভাবে ঘটনাপ্রবাহ দেখছি। আমরা সে অনুযায়ী প্রস্তুতি নিচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App