×

খেলা

বিসিবির কেন্দ্রীয় চুক্তির তিন সংস্করণে সাকিবসহ পাঁচ ক্রিকেটার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২২, ০৮:২৮ পিএম

বিসিবির কেন্দ্রীয় চুক্তির তিন সংস্করণে সাকিবসহ পাঁচ ক্রিকেটার
বিসিবির কেন্দ্রীয় চুক্তির তিন সংস্করণে সাকিবসহ পাঁচ ক্রিকেটার

সাকিব আল হাসান। ফাইল ছবি

সাকিব আল হাসানসহ পাঁচ ক্রিকেটারকে তিন সংস্করণে রেখেই ২০২২ সালের জন্য বিসিবির কেন্দ্রীয় চুক্তির তালিকা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে এবার বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আছেন ২১ ক্রিকেটার। টেস্টে ১৪ জন, ওয়ানডে ১০ জন এবং টি-টোয়েন্টিতে আছেন ১২ ক্রিকেটার। কেন্দ্রীয় চুক্তিতে নতুন মুখ মাহমুদুল হাসান জয় ও ইয়াসির আলী চৌধুরী। কেন্দ্রীয় চুক্তি থেকে এবার বাদ পড়েছেন সৌম্য সরকার, শামীম হোসেন পাটোয়ারী, সাইফ হাসান ও সাইফউদ্দিন।

ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিত্বে নতুনত্ব এনে ২০২০ সালে প্রথমবারের মতো চুক্তি করা হয় লাল বল ও সাদা বলের ক্রিকেটের ভিত্তিতে। এরপর সেটিও পরিবর্তন করে পরের বছর টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটের ক্রিকেটের জন্য আলাদা আলাদা চুক্তি করে ক্রিকেট বোর্ড। সে অনুযায়ী গতবার চুক্তিতে ছিলেন ২৪ ক্রিকেটার। বৃহস্পতিবার ঘোষণা করা হয় ক্রিকেটারদের ২০২২ সালের নতুন চুক্তি। যেখানে এবার জায়গা হয়েছে ২১ ক্রিকেটারের।

বেশ কিছুদিন থেকে বাংলাদেশের ক্রিকেটের আলোচনার কেন্দ্রবিন্দুতে রযেছেন বিশ^সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সর্বশেষ নিউজিল্যান্ড সফরে ছিলেন না তিনি। বিসিবিকে চিঠি দিয়ে জানান আগামী নভেম্বর পর্যন্ত টেস্ট খেলতে চান না। এবার তাকেসহ স্কোয়াড ঘোষণার পর আবারো দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার জন্য অনীহা প্রকাশ করেন সাকিব। সাকিবের প্রস্তাব মেনে নিয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে তাকে বিশ্রাম দিয়েছে বিসিবি। তবে বৃহস্পতিবার বিসিবির ঘোষণা করা কেন্দ্রীয় চুক্তিতে দেখা যায় সাকিবের নাম। তিন ফরম্যাটেই রাখা হয়েছে তাকে। সাকিব আল হাসানের সঙ্গে তিন সংস্করণেই আছেন মুশফিকুর রহিম, লিটন দাস, তাসকিন আহমেদ ও শরীফুল ইসলাম।

টি-টোয়েন্টি ক্রিকেট থেকে ছয় মাসের জন্য বিরতিতে গেছেন তামিম ইকবাল। এবার এ শর্ট ফরম্যাটে তার নামও দেখা যায়নি। তবে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক আছেন টেস্ট ক্রিকেটের চুক্তিতেও। বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ আছেন ওয়ানডে সংস্করণেও। গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের পর লাল বলের ক্রিকেট থেকে অবসরে যান মাহমুদউল্লাহ রিয়াদ। শেষ টেস্টে খেলেন অপরাজিত ১৫০ রানের ইনিংস। টেস্ট অধিনায়ক মুমিনুল হককে শুধু এ সংস্করণেই রাখা হয়েছে। চুক্তিতে আসা দুই নতুন ক্রিকেটার মাহমুদুল হাসান জয় ও ইয়াসির আলী চৌধুরী আছেন শুধু টেস্টেই।

টেস্ট : মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, এবাদত হোসেন চৌধুরী, সাদমান ইসলাম, ইয়াসির আলী চৌধুরী ও মাহমুদুল হাসান জয়।

ওয়ানডে : মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান ও আফিফ হোসেন ধ্রুব।

টি-টোয়েন্টি : মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, নাঈম শেখ ও শেখ মেহেদী হাসান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App