×

পুরনো খবর

শুধু পানিতেই বাড়াতে পারেন ত্বকের উজ্জ্বলতা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২২, ১২:১৩ পিএম

শুধু পানিতেই বাড়াতে পারেন ত্বকের উজ্জ্বলতা!

ফাইল ছবি

যত দিন যাচ্ছে ততই ত্বক উজ্জ্বলতা হারাচ্ছে। চোখের তলায়, কপালে বলিরেখা। শুষ্ক হয়ে যাচ্ছে মুখের চামড়া। বাজার থেকে কিনে নানারকম ক্রিম, ময়েশ্চারাইজার ট্রাই করেছেন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। বিশেষজ্ঞরা বলছেন, বাজার থেকে কেনা এসব দামি কসমেটিক্স ব্যবহার না করে, শুধুমাত্র পানিতেই ফেরানো যাবে আপনার ত্বকের উজ্জ্বলতা। কীভাবে দেখে নিন-

১. গরম হোক বা শীত। সব ঋতুতেই উষ্ণ পানিতে গোসল করুন। এতে ত্বক মসৃণ থাকবে। বিশেষজ্ঞরা বলছেন, অল্প বয়সে যাদের মুখে বলিরেখা পড়ছে, তারা দিনে অন্তত তিন বার উষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে উপকার পাবেন।

২. রোদে পুড়ে ত্বকে কালো ছাপ? বাইরে থেকে ঘরে ফিরে অবশ্যই ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। দেখবেন, ক্লান্তি যেমন দূর হবে, তেমনি রোদে পোড়া ভাব কমবে। তবে এক্ষেত্রে ভুলেও ফ্রিজের পানি ব্যবহার করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

৩. বাইরে থেকে এসে প্রথমে মুখে পানির ঝাপটা দিন। তারপর কিছু পরিমাণ তুলো পানিতে ভিজিয়ে হালকা করে মুখ মুছে নিন। এতে ত্বকে আর্দ্রতা বজায় থাকবে। ত্বকের বলিরেখা দূর করতে দারুণ কাজ করে এই উপায়। তবে এ ব্যাপারেও ফ্রিজের ঠান্ডা পানি ব্যবহার করবেন না।

৪. রোজ সকালে উঠে খালি পেটে অন্তত এক গ্লাস পানি খান। তারপর চা বা কফি পান করতে পারেন। নিয়মিত এটি করলে ত্বকে উজ্জ্বলতা ফিরে আসবে। দিনে অন্তত পক্ষে আট থেকে দশ গ্লাস পানি খাওয়া অভ্যাস করুন। পারলে পানির মধ্যে একটু পাতিলেবুর রস দিয়েও খেতে পারেন।

৫. ত্বক স্বাস্থ্যজ্জ্বল করে তুলতে ম্যাসাজ অত্যন্ত জরুরী। তাই পানি দিয়ে মুখ ধোঁয়ার সময় ত্বকে হালকা ম্যাসাজ করুন। এক্ষেত্রে উষ্ণ পানি ব্যবহার করুন। এটি নিয়মিত করলে ত্বক থেকে বলিরেখা দূর হবে। রাতে শোয়ার আগে অবশ্যই চোখে, মুখে এবং গলায় পানির ঝাপটা দিন। এতে ত্বক আর্দ্র হবে। যাদের ত্বক তৈলাক্ত, তারা বার বার মুখ ধুয়ে নিন। দেখবেন এতে সমস্যা দূর হবে। সুত্র- সংবাদ প্রতিদিনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App