×

আন্তর্জাতিক

রাশিয়ার দখল থেকে দুটি শহর পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২২, ১১:৪৫ এএম

রাশিয়ার দখল থেকে দুটি শহর পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

ইউক্রেন সংকট

রাশিয়ার দখল থেকে দুটি শহর পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

বৃহস্পতিবার রাশিয়ার বোমা হামলায় বিপর্যস্ত হয়ে পড়ে ইউক্রেনের খারকিভ

রাশিয়ার দখল থেকে ইউক্রেনীয় সেনারা দুটি শহর পুনরুদ্ধার করেছে বলে দাবি করেছে। শহর দুটির নাম খারকিভ ও ডেরহাচি। খারকিভের আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান ওলে সিনেহুবব জানিয়েছেন, রাশিয়ার কাছ থেকে ইউক্রেনের দুটি গুরুত্বপূর্ণ শহর খারকিভ ও ডেরহাচি পুনরুদ্ধার করা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

এক টেলিগ্রাম বার্তায় তিনি বলেন, ইউক্রেনীয় সেনারা ডেরহাচি থেকে রুশ সেনাদের খেদিয়ে নিজেদের দখলে নিয়েছে। খারকিভও পুনরুদ্ধার করা হয়েছে। গোটা খারকিভ ও ডেরহাচি শহরকে ঘিরে রেখেছিল রুশ সেনারা। সমানে চলছিল গোলাবর্ষণ। শত্রুপক্ষকে পাল্টা হামলায় পরাজিত করেই ছেড়েছে সেনারা। প্রবল প্রতিরোধের মুখে পড়ে শেষমেশ রুশ সেনারা পিছু হটেছে।

[caption id="attachment_339224" align="aligncenter" width="700"] ইউক্রেন সংকট[/caption]

এদিকে ইউক্রেনীয় সেনারা দাবি করেছে, শহর দুটি পুনরুদ্ধারের সময় সংঘর্ষে শত্রুপক্ষের কয়েকটি ট্যাঙ্ক ও সাজোঁয়া গাড়ির ক্ষতি হয়েছে। একটি জনবসতি এলাকায় রাশিয়ার বোমা হামলায় ৭ বছর বয়সের এক শিশুসহ দুজন নিহত হয়েছেন। গত মঙ্গলবার খারকিভে প্রায় ৫০টি গোলাবর্ষণ করে রাশিয়া। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেনের এই শহরে সবচেয়ে বেশি বোমা হামলা হয়েছে।

উত্তর-পূর্ব ইউক্রেনের খারকিভ শহর রাশিয়া কর্তৃক স্বাধীন ঘোষিত ডনবাস উপত্যকার ডোনেৎস্ক ও লুহানস্ক শহরের পাশেই অবস্থিত। দেশটির রাজধানী থেকে ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত।

মারিউপুলে ১২ শতাধিক বেসামরিক লোক নিহত: মেয়র

মারিউপুলের মেয়র বলেছেন, রাশিয়ার হামলার ১৫তম দিনে অন্তত ১২ শতাধিক বেসামরিক লোক নিহত হয়েছেন।

ইউক্রেনে এখন পর্যন্ত ৩৭ শিশু নিহত: ইউনিসেফ

ইউনিসেফ জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত অন্তত ৩৭ শিশু নিহত হয়েছে। এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেন থেকে বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ৩৫ হাজার বেসামরিক লোক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App