×

আন্তর্জাতিক

রাশিয়ার কাছে আত্মসমর্পণ নয়, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২২, ০৫:২৮ পিএম

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর আজ বৃহস্পতিবার (১০ মার্চ) প্রথমবারের মতো বৈঠকে বসেছেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। তুরস্কের আনাতোলিয়ায় অনুষ্ঠিত এ বৈঠকে উপস্থিত ছিলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুও। বৈঠক শেষে সংবাদিকদের সঙ্গে কথা বলেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। সাংবাদিকদের সামনে তিনি জানান, ইউক্রেনের ভূখণ্ডে মানবিক করিডোর নিয়ে সমাধানে পৌঁছাতে দুইপক্ষই সম্মত হয়েছে। সমাধানের জন্য এভাবে আরও কোনো আলোচনা থাকলে ফের বৈঠকে যেতে রাজি আছেন তিনি।

দিমিত্রো কুলেবা বলেন, যখন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার সাক্ষাৎ হয়, তখন আমাদের মধ্যে শান্তি ও নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। ইউক্রেনে যুদ্ধ শেষ করার উদ্দেশ্য নিয়ে এ চুক্তি চালিয়ে যেতে আমি প্রস্তুত। রাশিয়ার দখলদারী বাহিনীর হাত থেকে ইউক্রেনের স্বাধীনতা এবং বেসামরিক নাগরিকদের রক্ষা করতে হবে এবং ক্ষয়ক্ষতি বন্ধ করতে হবে।

কোনো চুক্তিতে যাওয়ার আগে ইউক্রেনের গ্যাস এবং পারমাণবিক ক্ষেত্র থেকে রুশ সেনাদের চলে যেতে হবে- এমনটিই জোর গলায় উচ্চারণ করেছেন দিমিত্রো কুলেবা। বৈঠকে তিনি বলেন, রাশিয়ান সেনাদের অবশ্যই ইউক্রেনের গ্যাস এবং পারমাণবিক ক্ষেত্র ত্যাগ করতে হবে। রুশ হামলার আগে নিরাপত্তা ইস্যু নিয়ে ইউক্রেনের কোনো উদ্যোগ ছিলো না।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আরও বলে, এই মুহূর্তে দুটি কাজ আমাদের করতে হবে। প্রথম কাজ হলো মারিউপুলে মানবিক সংকট সমাধান, দ্বিতীয়টি হলো ২২৪ ঘণ্টার জন্য যুদ্ধবিরতি কার্যকর করা। আশা করছি, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তার দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে এই বার্তা তুলে ধরবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App