×

অর্থনীতি

ভোজ্যতেল, চিনি ও ছোলা আমদানিতে ভ্যাট প্রত্যাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২২, ০২:০৪ পিএম

ভোজ্যতেল, চিনি ও ছোলা আমদানিতে ভ্যাট প্রত্যাহার

প্রতীকী ছবি

ভোজ্যতেল, চিনি ও ছোলা আমদানিতে ভ্যাট প্রত্যাহার

প্রতীকী ছবি

ভোজ্যতেল, চিনি ও ছোলা আমদানিতে ভ্যাট প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার (১০ মার্চ) সচিবালয়ের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এ তথ্য জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, বাজার নিয়ন্ত্রণে রাখতে ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। সয়াবিন তেলের ক্ষেত্রে উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ও ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ মওকুফ করা হয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।

তিনি আরও বলেন, জিনিসপত্রের দাম সহনীয় রাখার জন্য আজকে যেসব আইটেমের ওপর ভ্যাট ছিলো সেগুলো তুলে নিয়েছি। সরকার থেকে যে পরিমাণ সহযোগিতা করা দরকার সেটা করা হচ্ছে। ভোজ্যতেল, চিনি ও ছোলায় ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় মানুষের কষ্টের বিষয়টি স্বীকার করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, নিজস্ব উৎপাদন কম হলে জনগণ ক্ষতিগ্রস্ত হয়। আবার যে জিনিসগুলো আমদানি করি, যেগুলো আমাদের হাতের বাইরে, সেগুলো অনেক প্যারামিটারের কারণে দাম বেড়ে যায়। তখনও ক্রেতা ক্ষতিগ্রস্ত হয়। এখন যেমন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ হচ্ছে, সেটা একটা কারণ। এলসি প্রাইস, ট্রান্সপোর্ট কস্ট এগুলো বেড়ে যায়। যারা আমদানি করেন তারাও এ সুযোগ নেয়ার চেষ্টা করেন, তাই দাম আরও বেশি বাড়ে।

নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যওয়ায় পরিস্থিতি সামাল দিতে ভ্যাট-শূল্ক প্রত্যাহারের পাশাপাশি সরকারি বিপণন সংস্থা টিসিবিকে আরও শক্তিশালী করা হচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, এবার যে উদ্যোগ নেয়া হচ্ছে, সেটা হল টিসিবিকে শক্তিশালী করা। বাজারে সিন্ডিকেটের কাছে যদি কোনো মালামাল থেকে থাকে, দাম বাড়ানোর চেষ্টা করে তারা সেই সুযোগ পাবে না টিসিবির মাধ্যমে বাজারে সঠিকভাবে বিতরণ করা গেলে।

চিনিতে নিয়ন্ত্রণমূলক আমদানি শুল্কে ছাড়ের ঘোষণা

এদিকে, রমজান মাসকে সামনে রেখে চিনির দাম স্থিতিশীল রাখতে নিয়ন্ত্রণমূলক আমদানি শুল্কে ১০ শতাংশ ছাড় অব্যাহত রাখার ঘোষণা এসেছে গত ৬ ফেব্রুয়ারি।

চিনিতে সর্বমোট ৬৫ শতাংশ ভ্যাট বা শূল্ক রয়েছে। এর মধ্যে স্পেসেফিক ডিউটি প্রতি টনে তিন হাজার টাকা। রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ যা কয়েক মাস আগেও ৩০ শতাংশ ছিল। এআইটি বা এডভান্সড ইনকাম টেক্স রয়েছে ২ শতাংশ। আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App