×

আন্তর্জাতিক

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভায় ৬৯০ আসনের মধ্যে বিজেপি জোট ৩৭১

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২২, ১১:১২ পিএম

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভায় ৬৯০ আসনের মধ্যে বিজেপি জোট ৩৭১

দিল্লিতে বিজেপির নেতা-কর্মীদের উদ্দেশে বক্তব্য রাখেন নরেন্দ্র মোদি

ভারতের পাঁচ রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশ-সহ চার রাজ্য সরকার গড়তে চলেছে বিজেপি। এই পাঁচ রাজ্যে মোট আসন সংখ্যা ৬৯০। এর মধ্যে জোট-সহ বিজেপি পেয়েছে ৩৭১টি আসন। অন্যদিকে বিরোধীদের প্রাপ্ত মোট আসন সংখ্যা দাঁড়ায় ৩১৯-এ। তাই পরিসংখ্যানের দিকে তাকিয়ে বিরোধীরা বলছে তারা যদি জোটবদ্ধ হয়ে লড়াই করত তবে ফল অন্য রকম হতে পারত। খবর আনন্দবাজার পত্রিকার।

কারণ, দু’পক্ষের মধ্যে ব্যবধান মাত্র ৫২টি আসনের। জোটবদ্ধ হয়ে লড়াই করলে এই ৫২টি আসনের ব্যবধান সহজেই টপকে যেতে পারত বলে মনে করছে বিরোধীরা। পাঁচ রাজ্যে ভোটের আগে তৃণমূল-সহ কয়েকটি দল বিরোধী জোটকে শক্তিশালী করার ডাক দিলেও বাস্তবে তা অধরা থেকে গিয়েছে। বরং ভোটের মাটিতে উল্টো ছবি দেখা গেছে। কোথাও প্রচারে পরস্পরের বিরুদ্ধে তাল ঠুকেছেন। ফলে তা প্রকারান্তরে তেল-পানি দিয়েছে বিজেপি-কেই। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বেও বিরোধীরা জোটবদ্ধ হতে চাননি।

উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি (১২৬), কংগ্রেস (২) এবং বিএসপি (১) যদি জোট বাঁধত তবে সেখানে ফল অন্য রকম হতে পারত বলে মনে করেছে বিরোধীরা। কিন্তু তা হয়নি। তিন দলই পৃথকভাবে লড়াই করেছে। গোয়া, উত্তরাখণ্ড, মণিপুরের ছবিটাও একই রকম।

আবার অন্য দিকে ভোট পরিসংখ্যান বলছে বিজেপি-র একার প্রাপ্ত আসন সংখ্যা ৩৫৬। বিজেপি জোট পেয়েছে ৩৭১টি আসন।

চার রাজ্যে জয়ের দিনে নরেন্দ্র মোদি দলের সদর দপ্তর থেকে বলেন, এই জয় বলে দিচ্ছে ২০২৪-এ কেন্দ্রে ফের বিজেপি-র ক্ষমতায় আসা পাকা। বিরোধীদের কেউ কেউ বলেছেন, তা রুখতে গেলে এই ফলাফল থেকে শিক্ষা নিয়েই জোটবদ্ধ হাওয়ার প্রক্রিয়া শুরু করতে হবে। কিন্তু তা সম্ভব করতে পারবে কি বিরোধীরা? তা সময়ই বলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App