×

পুরনো খবর

বাড়িতে যেভাবে সহজে বানাবেন মিষ্টি দই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২২, ১১:৫৫ এএম

বাড়িতে যেভাবে সহজে বানাবেন মিষ্টি দই

ফাইল ছবি

অনেক বাড়িতেই খাওয়া শেষে দই খাওয়ার প্রচলন রয়েছে। কেউ টক দই পছন্দ করেন, তো কেউ মিষ্টি দই। তবে প্রতিদিন দোকান থেকে না কিনে, খুব সহজে বাড়িতেই বানিয়ে নিতে পারেন মিষ্টি দই। যেভাবে তৈরি করবেন দেখে নিন-

যা যা লাগবে-

আধা কাপ চিনি , আধা কাপ দুধ, ১.৫ লিটার দুধ (পরে যোগ করার জন্য), ৩/৪ কাপ চিনি (পরে যোগ করার জন্য), ৪ টেবিল চামচ পানি, দেড় কাপ বাজার থেকে আনা দই, মাটির হাঁড়ি, একটি পরিষ্কার তোয়ালে।

তৈরি করুন এভাবে-

অল্প আঁচে একটি প্যান রাখুন এবং তারমধ্যে আধা কাপ চিনি এবং ৪ টেবিল চামচ পানি দিন। যতক্ষণ না পানি ও চিনি ফুটে উঠছে, ভালো করে নাড়তে থাকুন। বাদামি হয়ে আসলে এর মধ্যে ১/২ কাপ দুধ যোগ করুন এবং মিশ্রণটি ভালো করে নাড়তে থাকুন। এরপর এর মধ্যে ১.৫ লিটার দুধ যোগ করুন। ১৫ মিনিটের জন্য অল্প আঁচে ছেড়ে দিন। যখন দেখবেন দুধ ঘন হতে শুরু করেছে, তখন ৩/৪ কাপ চিনি যোগ করুন। হালকা বাদামি রঙে পরিবর্তন না হওয়া পর্যন্ত ১০ মিনিট মতো মিশ্রণটি নাড়তে থাকুন। আঁচ বন্ধ করুন এবং ঠান্ডা হতে দিন। এবার একটি কাচের বাটিতে, ১.৫ কাপ আগের বাজার থেকে আনা দইয়ের ছাঁচ নিন। এর সঙ্গে, উষ্ণ দুধ যোগ করুন এবং ভালো করে মিশিয়ে নিন।

এবার মিশ্রণটি একটি মাটির পাত্রে স্থানান্তর করুন এবং ফয়েল পেপার দিয়ে ঢেকে দিন। তারপর পাত্রটিকে তোয়ালে মধ্যে জড়িয়ে রাখুন। এটি একটি বড় পাত্রের মধ্যে রাখুন এবং ঢাকনা বন্ধ করে দিন। এরপর ২ ঘণ্টার জন্য অল্প আঁচে পাত্রটিকে রাখুন। এরপর মাটির হাঁড়িটা বের করে ঠান্ডা হতে দিন। তৈরি হয়ে গেলো আপনার মিষ্টি দই। সুত্র- সংবাদ প্রতিদিনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App