×

জাতীয়

বেফাঁস মন্তব্যে বিপাকে নতুন সিইসি আউয়াল!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২২, ০৮:৩৫ এএম

বেফাঁস মন্তব্যে বিপাকে নতুন সিইসি আউয়াল!

সিইসি কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি

আগামী নির্বাচনে বিএনপিসহ সব দলকে মাঠে থাকার পরামর্শ দিতে গিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ভূমিকার প্রসঙ্গ টেনে বিপাকে পড়েছেন নতুন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

নতুন ইসি দায়িত্ব গ্রহণের দিন- গত ২৮ ফেব্রুয়ারি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন। ওই সময় তিনি সব দলকে নির্বাচনী মাঠে থাকার জন্য আহ্বান জানিয়ে বলেন, রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধে জেলেনস্কি যেমন আত্মসমর্পণ না করে মাঠে থেকে যুদ্ধে অংশ নিচ্ছেন, তেমনি বিএনপিসহ সব দলকে বলব- নির্বাচনী মাঠ ছাড়বেন না, শেষ পর্যন্ত মাঠে থেকে নির্বাচনে অংশ নিন।

আর এমন বক্তব্যের জেরে ঢাকায় রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মানটিটসকি পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের বক্তব্যের ব্যাখ্যা জানতে চেয়েছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় ও রুশ দূতাবাস সূত্রে জানা গেছে।

যদিও কাজী হাবিবুল আউয়াল গতকাল ভোরের কাগজকে জানান, তার বক্তব্য যদি অন্যভাবে উপস্থাপিত হয় তাহলে এ প্রতিক্রিয়া আসতে পারে। তিনি আরো বলেন, তবে আমার বক্তব্যে জেলেনস্কির উদাহরণ ছিল সমসাময়িক বিষয়ের ওপর, যাতে নির্বাচনী মাঠে সব দল শেষ পর্যন্ত মনোবল নিয়ে থাকে- আমি সেটা বোঝাতে চেয়েছিলাম। আমরা যে নির্বাচন করি তাতে প্রস্তুতিমূলক বিষয় থাকে, সেটা রাখার জন্য একটা প্রতিযোগিতামূলক বিষয় থাকে, যাতে কেউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হতে না পারে। যেন সব দল অংশ নিয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হয় সে বিষয়ে এ মন্তব্য করেছিলাম। তবে এটাকে কেউ ইচ্ছে করে রুশ দূতাবাসে ভুলভাবে বুঝিয়েছেন বা আমার বক্তব্যটা সঠিকভাবে উপস্থাপন করতে পারেননি। কেননা বর্তমানে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধটা উদাহরণ হিসেবে প্রাসঙ্গিক। তবে এ বিষয়ে আমি কারো কাছ থেকে কোনো চিঠি বা বার্তা পাইনি। এটা নিয়ে পত্র-পত্রিকায় আলোচনা হয়েছে, ইউটিউবে আলোচনা হয়েছে, তবে আমরা তো মুখ সেলাই করে বসে থাকতে পারি না। কিছু কথা তো বলতে হয়। তাছাড়া আমি তো বাংলাদেশকে রিপ্রেজেন্ট করি না, এটা আমার ব্যক্তিগত মন্তব্য বা উদাহরণ।

যদিও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সিইসির এ ধরনের বক্তব্যকে ভালোভাবে নেয়নি ঢাকার রুশ দূতাবাস। অনানুষ্ঠানিকভাবে ঢাকায় রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মানটিটসকি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সিইসি কাজী হাবিবুল আউয়ালের বক্তব্যের ব্যাখ্যা জানতে চেয়েছেন। যেহেতু আনুষ্ঠানিকভাবে জানতে চাওয়া হয়নি। তাই এ নিয়ে কোনো উত্তর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া হয়নি। রাশিয়ার ক্ষুব্ধ হওয়ার বিষয়টি গত রবিবার নিশ্চিত করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি বলেন, এটি একান্তই প্রধান নির্বাচন কমিশনারের ব্যক্তিগত মন্তব্য।

যদিও এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ মনে করেন, প্রধান নির্বাচন কমিশনারের এহেন বক্তব্য কোনোভাবেই সমীচীন নয়। যেহেতু তিনি একটি সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রধান, তাকে ভেবেচিন্তে মন্তব্য করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App