×

বিনোদন

বাকি নারীদের মতোই নিজের অধিকারের জন্য লড়তে হয়: মিমি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২২, ০৩:৫৯ পিএম

৮ মার্চ নারী দিবস। এ দিন যথারীতি নারীকে ঘিরে অনেক ভালো কথা। উপহার, উদযাপন। বিশেষ আয়োজন প্রতি বছরের মতোই। কিন্তু একচুলও কি এগোলেন নারীরা? মিমি চক্রবর্তী বিশেষ দিনে আলো ফেললেন এই দিকে। জানালেন, তিনি অভিনেত্রী-সাংসদ। তাই পরিচিত মুখ, জনপ্রিয়ও। তার পরেও বাকি নারীদের মতোই নিজের অধিকার, স্বাধীন ইচ্ছের জন্য লড়তে হয় তাকেও! যেমন? পর্দার ‘পুপে’ বলেছেন, ‘‘আমি জানি, 'একা মা’কে আজও সমাজের কাছে জবাব দিতে হয়, বিয়ে না করেই কী ভাবে তিনি সন্তানের মা? আর আমায়, মিমি কবে বিয়ে করবে?’’ খবর আনন্দবাজার পত্রিকার।

অভিনেত্রীর আক্ষেপ, তিনি তার পরিশ্রম এবং প্রতিভার জোরে জীবনে অনেক কিছু করার চেষ্টা করেছেন। তারপরেও যেন সমাজে, সংসারে তার ভূমিকা বিয়ে আর সন্তানেই আবদ্ধ! মিমি এও জানিয়েছেন, সামাজিক প্রতিষ্ঠানের প্রতি তার কোনও অশ্রদ্ধা নেই। কিন্তু দিনের শেষে তার জীবন তো তারই! নিজের লড়াই লড়তে লড়তেই বড় পর্দায় একের পর এক নানা স্বাদের চরিত্র ফুটিয়ে তুলছেন তিনি। পাশাপাশি এও লক্ষ্য করেছেন, এ রকমই আরও আ-র-ও অজস্র প্রশ্ন নারীদের ঘিরে। অনেক ‘মিথ’ আজও তাদের বহন করতে হয়।

মিমির কথায়, ‘‘আজও কোনও মেয়ে নাইট শিফটে কাজ করলে বাঁকা চোখে তাকায় সমাজ। অতিরিক্ত ফর্সা হলে বলে, তুমি বেমানান। গায়ের রং কালো হলেও দূর ছাই করে। যে নারী শাড়িতে সুন্দর তিনি সমাজের চোখে লক্ষ্মীমন্ত, আদর্শ নারী। ছোট স্কার্ট পরলেই তিনি ভাল নন!’’ ‘ড্রাকুলা স্যর’-এর ‘মঞ্জরী’র মতে, নারীদের এ ভাবে বিচার না করাই বোধহয় ভালো। সেই সময় এসেছে। তাদের পেশা, পোশাক, গায়ের রং আর বিচারের জায়গায় নেই। বরং সবাই যদি সমাজে, সংসারে নারীর প্রয়োজনীয়তা বোঝেন তবে নারী দিবস সার্থক। সে দিন থেকে প্রতি দিনই সর্বত্র ‘নারীই দি বস’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App