×

আন্তর্জাতিক

ন্যাটো নিয়ে পিছু হটল ইউক্রেন, এবার কি শেষ হচ্ছে যুদ্ধ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২২, ১২:২৪ পিএম

ন্যাটো নিয়ে পিছু হটল ইউক্রেন, এবার কি শেষ হচ্ছে যুদ্ধ?

প্রতীকী ছবি

ন্যাটো নিয়ে পিছু হটল ইউক্রেন, এবার কি শেষ হচ্ছে যুদ্ধ?

প্রতীকী ছবি

ইউক্রেনের ন্যাটোর সদস্য হিসেবে আবেদনের খবরে প্রবল আপত্তি তোলে রাশিয়া। কিন্তু তাদের মতামতকে উপেক্ষা করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও বাড়িয়ে তোলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর জেরে বিশ্বকে অস্থির করে তোলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার অনেক হুমকি ও বিধিনিষেধ না শোনায় গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রুশ বাহিনী। এখন সামরিক-বেসামরিক মানুষ নিহত ও গুরুত্বপূর্ণ স্থাপনা বেহাত হওয়ার পর টনক নড়েছে ইউক্রেনের। যুদ্ধ চলাকালীন সেই ন্যাটো থেকেই মুখ ফিরিয়ে নিতে চাইছেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি। ফলে বিশেষজ্ঞরা মনে করছেন, এবার তাহলে কি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হচ্ছে?

এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর ন্যাটোর কাছ থেকে শুধু প্রতিশ্রুতিই এসেছে। তারা কোনো সহায়তা আমাদের করেনি। আর তাই ন্যাটোতে যোগ দেয়ার বিষয়ে এখন আর গুরুত্ব দিচ্ছি না। খবর ফ্রান্স টোয়েন্টিফোর, টাইমস অব ইন্ডিয়া ও হিন্দুস্তান টাইমসের।

সম্প্রতি ন্যাটোর কাছে রাশিয়ার আকাশসীমায় ‘নো ফ্লাই জোনের’ দাবি তোলে ইউক্রেন। দেশটির সংকটে পাশে থাকার কথা বললেও এ দাবি নাকচ করে দেয় ন্যাটো। তারও আগে পশ্চিমা জোটের কাছে যুদ্ধবিমান চেয়েও ব্যর্থ হয় ইউক্রেন। জেলেনস্কি বলেন, আমাদের দাবি মেনে নিলে যুদ্ধে লিপ্ত হয়ে পড়ার আশঙ্কায় ন্যাটো এসব নাকচ করে দেয়।

বিশ্লেষকরা মনে করছেন, ইউক্রেনের প্রেসিডেন্টের এ ঘোষণায় হামলা বন্ধ করতে পারে রাশিয়া। কেননা সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ইউক্রেনকে নিতে প্রস্তুত নয় ন্যাটো। যুদ্ধে রাশিয়ার সঙ্গেও মুখোমুখি হতে চায় না তারা। এছাড়া আরও অনেক বিতর্কিত বিষয় নিয়ে তারা ভয়ে রয়েছেন।

তিনি আরও বলেন, আমি এমন দেশের প্রেসিডেন্ট হতে চাই না যারা ভিক্ষাবৃত্তিতে অভ্যস্ত।

আরও পড়ুন : ন্যাটোয় যেতে আর জোর দিতে চান না জেলেনস্কি

ইউক্রেনের রাশিয়ার হামলা শুরুর পর থেকে ইউক্রেন আকাশ পথে রাশিয়ার হামলা ঠেকানোর আবেদন করে ন্যাটোকে। পশ্চিমা এ জোট ইউক্রেনের প্রস্তাব নাকচ করতে থাকে এবং ন্যাটোভুক্ত দেশ থেকে অস্ত্র সহায়তার আশ্বাস দিতে থাকে। পোল্যান্ড ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহের কথা জানিয়েছে। তবে রাশিয়ার ‘হুঁশিয়ারির’ পর ন্যাটোভুক্ত দেশটি পিছু হটে। এ পরিস্থিতিতেই বেলারুশ সীমান্তে রাশিয়ার সঙ্গে তিন দফা আলোচনায় বসে ইউক্রেন। এত চাপের মধ্যে মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, তিনি এখন আর ন্যাটোর সদস্য হতে চান না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App