×

অর্থনীতি

তারল্য বাড়াতে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াবে ব্যাংকগুলো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২২, ০৮:২২ পিএম

তারল্য বাড়াতে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াবে ব্যাংকগুলো

বুধবার (৯ মার্চ) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠকে দেশে পরিচালিত তফসিলি ব্যাংকগুলোর প্রধান অর্থ কর্মকর্তারা। ছবি: ভোরের কাগজ

তারল্য প্রবাহ বাড়াতে পুঁজিবাজারে শিগগিরই ২ শতাংশ বিনিয়োগ বাড়াবে ব্যাংকগুলো। অর্থাৎ যেসব ব্যাংক বিনিয়োগসীমার ২৫ শতাংশ বিনিয়োগ করেনি, তারা শিগগিরই নতুন করে পুঁজিবাজারে ২ শতাংশ হারে বিনিয়োগ করবে।

বুধবার (৯ মার্চ) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করে দেশে পরিচালিত তফসিলি ব্যাংকগুলোর প্রধান অর্থ কর্মকর্তারা এ প্রতিশ্রুতি দেন।

বৈঠকে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম এক অডিও বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বৈঠকে পুঁজিবাজারের তারল্য সঙ্কট কাটাতে তিনটি বিষয়ে ব্যাংকগুলোর পক্ষে সিএফও’রা বিএসইসির সঙ্গে একমত পোষণ করেছেন। সেগুলো হলো- পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ ২৫ শতাংশ হারে বিনিয়োগের যে সীমা রয়েছে এবং সে অনুযায়ী যেসব এখনো পুঁজিবাজারে বিনিয়োগ করে নাই তারা কয়েকদিনের মধ্যে পুঁজিবাজারে ২ শতাংশ হারে বিনিয়োগ বাড়াবে।

দ্বিতীয়ত, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য যারা ২০০ কোটি টাকার বিনিয়োগ তহবিল গঠন করেছে এবং করে নাই, তারা প্রত্যেকে বিনিয়োগ তহবিল গঠন ও তারল্য সঙ্কট নিরসনে সর্বোচ্চ সামর্থ অনুযায়ী শিগগিরই বিনিয়োগে আসবে।

এছাড়া, টায়ার-১ এর অধীনে অতিরিক্ত মূলধন ও টায়ার-২ মূলধন হিসেবে যেসব ব্যাংক পারপেচ্যুয়াল বন্ড অথবা সাব অর্ডিন্যান্ড বন্ডের আবেদন করবে বিএসইসি সুপার ফার্স্ট ট্র্যাকের আওতায় তা অনুমোদন দিবে।

এছাড়া যেসব বিষয় ব্যাংকের মূলধন উত্তোলনের সাথে জড়িত, সেসব বিষয়ও বিএসইসি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App