×

আন্তর্জাতিক

রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি না করার কথা ভাবছে ইইউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২২, ১০:১৯ পিএম

রাশিয়ার থেকে তেল গ্যাস আমদানি বন্ধের কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন। এরই মধ্যে এ লক্ষ্যে ইইউ একটি রূপরেখার পরিকল্পনা হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে চলতি বছরের মধ্যে রাশিয়া থেকে গ্যাস আমদানি দুই তৃতীয়াংশ কমাবে। ২০৩০ সালের আগে আমাদানি একেবারেই বন্ধ করবে ইইউ। খবর সিএনএনের।

মঙ্গলবার (৮ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইইউ এসব তথ্য জানায়। ইইউ আরও জানায়, রাশিয়ার বাইরে অন্য সরবরাহকারীদের থেকে পাইপ লাইনে এবং উচ্চতর এলএনজি গ্যাস আমদানি করে গ্যাস সরবরাহে বৈচিত্র্য এনে রাশিয়ান গ্যাসের ওপর নির্ভরশীলতা কমানোর পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

ইইউ তার চাহিদার প্রায় ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাসের জন্য রাশিয়ার উপর নির্ভরশীল। আর প্রতিবছর ইইউর আমদানি করা তেলের ২৭ শতাংশই আসে রাশিয়া থেকে।

এদিকে এর আগে একই দিনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করবেন বলে জানা গেছে।

মঙ্গলবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ১৩তম দিন চলছে। গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সেনা অভিযান শুরু করে রুশ সেনারা। ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App