×

জাতীয়

রশিদ ছাড়া তেল বেচাকেনা হলেই কঠোর ব্যবস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২২, ০৭:১৫ পিএম

ডিলার ও পাইকারি পর্যায়ে পাকা রশিদ ছাড়া ভোজ্যতেলসহ যে কোনো পণ্য বেচাকেনা করা যাবে না। এর ব্যতিক্রম হলে কঠোর ব্যবস্থা নেবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বদলে ফেলা হবে বাজার তদারকির ধরনও। এমনটা জানিয়েছেন দপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান।

মঙ্গলবার ( ৮ মার্চ) ভোজ্য তেলের বাজার নিয়ন্ত্রণে রাজধানীর বৃহৎ পাইকারি বাজার মৌলভীবাজারের ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ বা টিসিবি ভবনে অুনষ্ঠিত আলোচনায় এমন কথা বলেন মহাপরিচালক।

বৈঠকে তেলের মূল্য বৃদ্ধির জন্য মিলারদের দোষারোপ করছেন ব্যবসায়ীরা। সময়মতো মিল থেকে সাপ্লাই না পাওয়ায় বাজারে ঘাটতি দেখা দিচ্ছে, ফলে দাম বাড়ছে বলে দাবি ব্যবসায়ীদের।

বিশ্ববাজারে ভোজ্যতেলের সরবরাহ সংকটাপন্ন অবস্থায় রয়েছে বলে জানানো হয় আলোচনা সভায়। বৈশ্বিক দাম বৃদ্ধি এবং বাড়তি ভ্যাটের কারণে দেশেও বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছে বলে ব্যবসায়ী নেতারা তুলে ধরেন। ব্যবসায়ীদের অভিযোগ, সরকার ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দিলেও, রিফাইনারি কোম্পানিগুলো তা মানে না। তাই বেশি দামে পণ্য বিক্রিতে বাধ্য হন তারা।

মহাপরিচালক বলেন, সরবরাহ ও যোগানে সেলস অর্ডার বা এসও বেচাকেনা হয়। এই কাগজ হাতবদলের ফলে গোড়া থেকেই তেলের দাম বাড়ে। অথচ এটি আইনগত দণ্ডনীয় অপরাধ।

এএইচএম সফিকুজ্জামান জানান, পাকা রশিদ ব্যবহারের প্রচলন কম থাকায় সুযোগ নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। বেশিরভাগ নিত্যপণ্য বেচাকেনায় একই জটিলতা চলছে। শুক্রবার থেকে কোনো ডিলার, পাইকার, খুচরা ব্যবসায়ী পাকা রশিদ ছাড়া নিত্যপণ্য বেচাকেনা করলে কঠোর অবস্থানে যাবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

তিনি আরও বলেন, দেশে ভোজ্যতেলের দামের অস্থিরতা নিয়ন্ত্রণে কাজ করছে সরকারের বিভিন্ন দপ্তর। সভায় পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা সঠিকভাবে ব্যবসা পরিচালনায় সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

ভোক্তা অধিকারের কর্মকর্তারা জানান, মিলগুলোতে যথেষ্ট পরিমাণ সয়াবিনের সরবরাহ রয়েছে। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী এবং মধ্যসত্ত্বভোগীদের কারণেই তেলের বাজার অনিয়ন্ত্রিতভাবে বাড়ছে। বাজার নিয়ন্ত্রণে নিয়মিত অভিযান চলবে। তেলের দাম নিয়ে কারসাজি করলে, সর্বোচ্চ আইন প্রয়োগ করবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App