×

তথ্যপ্রযুক্তি

নারীর বহুমুখী প্রতিভাকে অভিনব সম্মান জানাল গুগল ডুডল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২২, ১১:৩০ এএম

নারীর বহুমুখী প্রতিভাকে অভিনব সম্মান জানাল গুগল ডুডল

নারীদিবসে নারীর বহুমুখী প্রতিভাকে অভিনব সম্মান জানাল গুগল-ডুডল। ছবি: গুগল থেকে

নারীর বহুমুখী প্রতিভাকে অভিনব সম্মান জানাল গুগল ডুডল
নারীর বহুমুখী প্রতিভাকে অভিনব সম্মান জানাল গুগল ডুডল

নারী দশভূজা। কখনো মাতৃরূপে নিরাপদ আশ্রয় হয়ে ওঠেন তো কখনো কালীরূপে অশুভের বিনাশ করেন। একই অঙ্গে নানা রূপে নারী। আজও কন্যা ভ্রুণহত্যার মতো ন্যক্কারজনক ঘটনার মাঝেও নারীরা সমাজে নিজের অস্তিত্ব, গুরুত্ব ও ক্ষমতার প্রমাণ দিয়ে চলেছেন প্রতিপদে। আর সেই নারীদের অদম্য সাহস এবং জীবনশক্তিকে বিশেষ সম্মান জানাল গুগল। ডুডলের মাধ্যমে তুলে ধরা হল সমাজে নারীর বিভিন্ন ভূমিকাকে।

আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে নারীদিবস। আর সেই উপলক্ষেই নতুন রূপে সেজে উঠেছে গুগল ডুডল। জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনে আজ ঢুকলে প্রথমেই চোখে পড়বে বিভিন্ন বেশে নারীদের মুখ। জাতি-ধর্ম-বর্ণ নির্বিষেশে নারীদের সম্মান দিচ্ছে ডুডল। এরপরই চালু হবে একটি ইলাস্ট্রেটরের ভিডিও। যেখানে কখনো মায়ের ভূমিকায় তো কখনো ল্যাবে গবেষকের ভূমিকায় ধরা দিয়েছে মেয়েরা। নারীরা পারেন না, এমন কোনো কাজ নেই এ সমাজে। ওয়াইল্ড লাইভ ফটোগ্রাফি থেকে, ডাক্তারি-প্রতিক্ষেত্রেই তিনি অনন্যা। সেই বার্তাই যেন দিচ্ছে গুগলের ডুডল। ইলাস্ট্রেশনটি তৈরি করেছেন থোকা মিয়ার।

গুগল ডুডলের পেজটিতে লেখা হয়েছে, “আজ আন্তর্জাতিক নারীদিবস। এই বিশেষ দিনে বিশ্বের বিভিন্ন প্রান্তে নানা ভাষাভাষির নারীদের দৈনন্দিন জীবনযাত্রা, কাজ ও সংস্কৃতি তুলে ধরেছে ডুডল। একজন মা থেকে মোটরসাইকেল সারাইকর্মীর ভূমিকাতেও অবতীর্ণ তিনি। কীভাবে পরিবার সামলেও তারা বহির্বিশ্বে অপরিহার্য হয়ে ওঠেন, এই ইলাস্ট্রেশন সে কাহিনিই ব্যক্ত করে।”

তবে এই প্রথম নয়, এর আগেও নানা উৎসব কিংবা ঐতিহাসিক দিনে সেজে উঠেছে ডুডল। স্বাধীনতা দিবস কিংবা গান্ধীজয়ন্তী, হোলিসহ নানা দিনে বদলে ফেলা হয় গুগল ডুডলকে। আবার বিখ্যাত কোনো ব্যক্তিত্বকে সম্মান জানিয়েও একাধিকবার সেজেছে ডুডল। নারীদিবসেও তার ব্যতিক্রম হল না। খবর সংবাদ প্রতিদিনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App