×

আন্তর্জাতিক

তেলে নিষেধাজ্ঞা দিলে গ্যাস রপ্তানি বন্ধের হুমকি রাশিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২২, ১১:৩২ এএম

তেলে নিষেধাজ্ঞা দিলে গ্যাস রপ্তানি বন্ধের হুমকি রাশিয়ার

গ্যাস সরবরাহের পাইপলাইন নর্ড স্ট্রিম ২। ফাইল ছবি

ইউক্রেনে আক্রমণের শাস্তি হিসেবে রাশিয়ার তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে জার্মানির পাইপলাইনে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে রাশিয়া।

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক বলেছেন, রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ হলে তা বিশ্ববাজারে বিপর্যয় বয়ে আনবে।

এমনটি হলে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি দ্বিগুণের বেশি বেড়ে ৩০০ ডলারে গিয়ে পৌঁছাতে পারে বলে সতর্ক করেছে রাশিয়া। খবর বিবিসি ও রয়টার্সের।

ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়াকে আরও চাপে ফেলার জন্য যুক্তরাষ্ট্র মিত্রদের সঙ্গে নিয়ে রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা যাচাই করছে। কিন্তু সোমবার (৭ মার্চ) জার্মানি ও নেদারল্যান্ডস এ ধরনের পরিকল্পনা প্রত্যাখান করেছে।

ইউরোপীয় ইউনিয়ন তাদের গ্যাসের ৪০ শতাংশ এবং ৩০ শতাংশ তেলের যোগান পায় রাশিয়া থেকে। এই সরবরাহ বন্ধ হয়ে গেলে তাৎক্ষণিকভাবে কোনো বিকল্প উৎস থেকে গ্যাসের যোগান দেয়া সম্ভব হবে না।

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী নোভাক রাষ্ট্রীয় টেলিভিশনে এক বক্তৃতায় বলেন, ইউরোপের বাজারে রাশিয়ার তেলের বিকল্প দ্রুত খুঁজে পাওয়া অসম্ভব। এটা করতে কয়েক বছর লাগবে, এবং ইউরোপের ভোক্তাদের জন্য এটি অনেক বেশি ব্যয়বহুল হবে। চরম পর্যায়ে এর ফলাফলে তারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের জন্য নতুন পাইপলাইন নর্ড স্ট্রিম ২ স্থগিত করার যে সিদ্ধান্ত জার্মানি নিয়েছে, তেলের ওপর অবরোধ করা হলে এর প্রতিশোধ নেয়া হবে। আমাদেরও একই ধরনের সিদ্ধান্ত নেয়ার অধিকার আছে এবং নর্ড স্ট্রিম ১ গ্যাস পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহে নিষেধাজ্ঞা আরোপ করতে পারি।

রাশিয়া বিশ্বের শীর্ষ প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী দেশ, অপরিশোধিত তেল উৎপাদনে তাদের অবস্থান দ্বিতীয়। এক্ষেত্রে কোনো ধরনের অবরোধ আরোপ হলে তা দেশটির অর্থনীতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App