×

খেলা

অজিদের জয়ে বিসমাহর হাসি উধাও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২২, ১০:০৩ পিএম

অজিদের জয়ে বিসমাহর হাসি উধাও

মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭৮ রানে অপরাজিত ইনিংস খেলেন পাকিস্তানের অধিনায়ক বিসমা মারুফ

অজিদের জয়ে বিসমাহর হাসি উধাও

নারী ওয়ানডে বিশ্বকাপ মঞ্চে মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করে হেরেছে পাকিস্তান। মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে বিসমাহ মারুফের হাফসেঞ্চুরিতে ভর করে ৫০ ওভারে ১৯০ রান তোলে পাকিস্তান। জবাবে ৭ উইকেটে জিতেছে অজিরা। ছয়বারের চ্যাম্পিয়নদের বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স করেও বিসমাহর মুখের হাসি উধাও। তবে ডাগআউটে থাকা নিজের কন্যার সামনে ফিফটি করতে পারার আনন্দের কমতি নেই তার। তাই তো পঞ্চাশ পূর্ণ করার পর উদযাপনের সময় দুই হাত দিয়ে বাচ্চা কোলে নেয়ার মতো উদযাপন করেন বিসমাহ। যা দিয়ে বুঝিয়ে দেন, এ ইনিংস আমার মেয়ের জন্যই। নারী বিশ্বকাপে এবারের আসরের শুরু থেকেই সবার আগ্রহের কেন্দ্রে পাকিস্তান অধিনায়ক বিসমাহর ছোট্ট কন্যা ফাতিমা। এক হাতে মেয়ে আর অন্য হাতে ক্রিকেট কিট- বিসমাহর এমন ছবি প্রসংশা কুড়িয়েছে সবার কাছে। মা হওয়ার পর মাত্র ৬ মাসের মাথায় খেলায় ফিরেছেন।

এরপর নারী বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলতে নেমে আলোড়নও সৃষ্টি করেছেন সোশ্যাল মিডিয়ায়। প্রথম ম্যাচে ৬ মাসের কন্যা সন্তান ফাতিমাকে নিয়ে মাঠে ঢুকেছিলেন তিনি। যার কারণে ভারত-পাকিস্তানের বৈরী আবহাওয়াও ড্রেসিং রুমে স্থান পায়নি। ভারতীয় নারী ক্রিকেটাররা ছুটে গেছেন কোমলমতি ছোট্ট ফাতিমাকে ভালোবাসা জানাতে। এছাড়া ৬ মাসের মেয়ের সঙ্গে ক্রিকেট জীবনের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বিসমাহ বলেন, আমি চেষ্টা করি যেন প্র্যাকটিসে যাওয়ার আগে ফাতিমা না জেগে যায়। যদি সে জাগে, তখন আমার মা ও ফাতিমা দুজনেই সঙ্গে থাকে। কিন্তু বেশির ভাগ সময় অনুশীলন থেকে ফিরে তার সঙ্গে দেখা করি। যতক্ষণ আমাকে না দেখে, ততক্ষণ স্বাভাবিক আচরণই করে। তবে যখন সামনে আসি, আমাকে ছাড়তে চায় না। সবসময় সঙ্গে থাকতে চায়। শুকরিয়া যে সে খুব ভালো মেয়ে। রাত ১০-১১ টার মধ্যে ঘুমিয়ে পড়ে। সে সমস্যা তৈরি করে না, যতটা অন্য বাচ্চাদের ব্যাপারে শুনি।

[caption id="attachment_339015" align="aligncenter" width="700"] মঙ্গলবার গ্যালারিতে বসে মা মিসমাহ মারুফের হাফসেঞ্চুরি দেখেছেন ছোট্ট ফাতেমা[/caption]

এদিকে মঙ্গলবার নারী বিশ্বকাপে টানা দ্বিতীয় জয়ের স্বাদ পেয়েছে অজি মেয়েরা। আর ভারতের পর তাদের বিপক্ষেও হারল পাকিস্তান। এদিন মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে টস জিতে ফিল্ডিং নেয় অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাগ ল্যানিং। অজিদের বোলিং তোপের সামনে কোমড় সোজা করে দাঁড়াতে পারেনি পাকিস্তান। ব্যাট হাতে শুধু বিসমাহ ও আলিয়া রিয়াজ হাফসেঞ্চুরি করেন। দলীয় ১১ রানে প্রথম উইকেট হারায় পাকিস্তান। ৯ রান করে সাজঘরে ফিরেন নাহিদা খান। এরপর ২ রান তুলে আউট হন অমিনা। ১৩ ওভারেই ৪৪ রানে পাকিস্তানের ৪ উইকেট তুলে নেয় অস্ট্রেলিয়া। তারপর বিসমাহ দারুণ প্রতিরোধ গড়েন আলিয়াকে নিয়ে। পঞ্চম উইকেটে নিজেদের বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ ৯৯ রানের জুটি গড়েন তারা।

তবে আলিয়া ৫৩ রানে আউট হলেও ৭৮ রানে অপরাজিত ছিলেন বিসমাহ। খাদের কিনার থেকে উঠে দাঁড়িয়ে পাকিস্তান ৬ উইকেটে ১৯০ রানের সম্মানজনক স্কোর করলেও তা খুব একটা কঠিন ছিল না অস্ট্রেলিয়ার জন্য। অ্যালিসা হিলির ইনিংস সেরা পারফরম্যান্সে জিতে যায় ৩৪.৪ ওভারেই। ৩ উইকেট হারিয়ে তারা করে ১৯৩ রান। রাচেল হেনেস অধিনায়ক ম্যাক ল্যানিংকে নিয়ে ষাটোর্ধ্ব জুটি গড়েন হিলি। তবে তিনি দলকে জিতিয়ে মাঠ ছাড়তে পারেননি। ৭৯ বলে ৭ চারে ৭২ রান করে আউট হন লক্ষ্য থেকে ৩৮ রান দূরে থাকতে। জয়ের ভিত গড়ে দিয়ে মাঠ ছাড়েন তিনি। এলিসে পেরি ও বেথ মুনি শেষ করে আসেন। তাদের অবিচ্ছিন্ন ৪০ রানের জুটিতে সহজ জয় পায় অস্ট্রেলিয়া। ২৬ রানে পেরি ও মুনি ২৩ রানে অপরাজিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App