অনলাইন প্লাটফর্মে আঁধার ভাঙার শপথ

আগের সংবাদ

আপনা মাঝে শক্তি ধরো নিজেরে করো জয়

পরের সংবাদ

পৃথিবীর খুব কাছে কোনো ব্ল্যাকহোল নেই: গবেষণা

প্রকাশিত: মার্চ ৮, ২০২২ , ৭:৫২ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ৮, ২০২২ , ৭:৫৩ পূর্বাহ্ণ

পৃথিবীর খুব কাছে ব্ল্যাকহোলের কোনো অস্তিত্ব আছে কিনা তা নিয়ে বহুদিন ধরে গবেষকরা গবেষণা করছেন। একদল গবেষক বলেন ব্ল্যাকহোল আছে, তো আরেকদল গবেষক বলেন- নেই। কয়েক মাস আগেই এক অনুসন্ধানে বিজ্ঞানীরা দাবি করেছিলেন পৃথিবীর খুব কাছেই রয়েছে ব্ল্যাকহোল।

গত বুধবার (২ মার্চ) ন্যাশনাল জিওগ্রাফিকে প্রকাশিত এক প্রতিবেদনে অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিকস সাময়িকীর গবেষকরা এইচআর-৬৮১৯ আলোকবিন্দুকে ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর বলে উল্লেখ করেন। ২০২০ সালে চিলিভিত্তিক ইএসও’র প্রধান নির্বাহী থমাস রিভনাস তার গবেষণাপত্রে উল্লেখ করেছিলেন, আকাশে নক্ষত্রের মতো উজ্জ্বল ব্ল্যাকহোল পাওয়ার খবরটি আনন্দদায়ক এবং সংবাদপত্রের মুখরোচক শিরোনাম হওয়ার যোগ্য।

তবে সম্প্রতি বিষয়টির ভিন্ন ব্যাখ্যা দিয়েছেন ক্যাথলিক ইউনিভার্সিটি লয়ভেনের গবেষক জুলিয়া বোদেন্সটেইনার। তিনি বলেছেন, এইচআর-৬৮১৯ বাইনারি সিস্টেমের অংশ হতে পারে। ব্ল্যাকহোল নয়। অর্থাৎ এইচআর-৬৮১৯ নামের ব্ল্যাকহোলটি খুঁজে পাওয়া যায়নি। খবর ইয়ন নিউজের।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়