×

খেলা

মেসিকে ফিরিয়ে আর্জেন্টিনার দল ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২২, ১০:২১ পিএম

মেসিকে ফিরিয়ে আর্জেন্টিনার দল ঘোষণা

লিওনেল মেসি

মেসিকে দলে ফিরিয়ে কাতার বিশ্বকাপের শেষ দুই বাছাইপর্বের জন্য ৪৪ সদস্যের দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। ঘরের মাঠে ২৬ মার্চ ভেনিজুয়েলার বিপক্ষে ও ৩০ মার্চ স্বাগতিক ইকুয়েডরের বিপক্ষে মুখোমুখি হবে আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে শেষ রাউন্ডের দুটি ম্যাচে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে দলে ছিলেন না আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। মেসি সর্বশেষ আর্জেন্টিনার দলে খেলেছেন গত বছরের নভেম্বর মাসে। এরপর জানুয়ারি মাসের শেষদিকে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মাঠে নামলেও দলে ছিলেন না তিনি। তার পরিবর্তে শেষ দুই ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন অ্যানহেল ডি মারিয়া।

নভেম্বর মাসে বাছাইপর্বের ম্যাচ খেলে জাতীয় দল থেকে ৪ মাসের বিরতিতে গিয়েছিলেন তিনি। করোনা ভাইরাস থেকে সেরে উঠে সে সময়ে ব্যস্ত ছিলেন ফরাসি ক্লাব পিএসজির হয়ে। ৪ মাসের ছুটির পর সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ ও ৩০ মার্চ দলের শেষ দুই বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে খেলবেন মেসি। চলতি মাসে বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ৪৪ সদস্যের এক বিশাল বহর ঘোষণা করেছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি। যদিও আর্জেন্টিনার বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে আরো আগেই। তাই শেষ দুই বাছাইপর্বের জন্য স্ক্যালোনি অনেক তরুণদের দলে ডেকেছেন।

তরুণদের মধ্যে স্পেনে জন্মগ্রহণ করে, যুব ফুটবলেও স্পেনের প্রতিনিধিত্ব করে আর্জেন্টিনার দলে ডাক পেয়েছেন ১৭ বছর বয়সি গারাঞ্চো। মাতৃসূত্রে আর্জেন্টিনার সঙ্গে তার সম্পর্ক আছে বিধায় দলভুক্ত হয়েছেন তিনি। ১৭ বছর বয়সি ল্যাজিওর লুকা রোমেরোকেও রাখা হয়েছে আলবিসেলেস্তেদের প্রাথমিক দলে। ইন্টার মিলানের যুব দল থেকে ভালেন্তিন ও ফ্রাঙ্কো কারবোনিকেও দলভুক্ত করেছেন স্ক্যালোনি। ইতালিয়ান ফুটবল লিগ থেকে আরো একজনকে আর্জেন্টিনার প্রাথমিক দলে রাখা হয়েছে। জুভেন্টাসের ১৮ বছর বয়সি মাতিয়াস সুলেকে দলে ডেকেছে আর্জেন্টিনা ফুটবল এসোসিয়েশন। দারুণ ফর্মে থাকা লূকাস বোয়েকেও রাখা হয়েছে মেসি-ডি মারিয়াদের সতীর্থ হিসেবে। চলতি মৌসুমে লা লিগায় এলচের হয়ে ২০ ম্যাচে ৭ গোল করেছে এই ফরোয়ার্ড।

৪৪ সদস্যের প্রাথমিক দলের গোলরক্ষক হিসেবে ডাক পেয়েচেন ফ্রাঙ্কো আরমানি, হুয়ান মুসো, এমিলিয়ানো মার্টিনেজ, এস্তেবান আন্দ্রাদা ও হেরোনিমো রুলি। রক্ষণভাগের জন্য দলভুক্ত হয়েছেন গঞ্জালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, হুয়ান ফথে, লুকাস মার্টিনেজ কোয়ার্তা, হেরমান পেজ্জেলা, নিকোলাস অটামেন্ডি, ক্রিশ্চিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, নেহুয়েন পেরেজ, নিকোলাস টালিয়াফিকো ও মার্কোস আকুনইয়া।

মাঝমাঠের জন্য রদ্রিগো ডি পল, জিওভানি লো চেলসো, গিদো রদ্রিগেজ, ম্যানুয়েল লানজিনি, নিকোলাস গঞ্জালেস, লিয়ান্দ্রো পারেদেস, লুকাস ওক্যাম্পোস, এমিলিয়ানো বুয়েন্দিয়া, অ্যালেক্সি, ম্যাক অ্যালিস্টার, আলেহান্দ্রো পাপু গোমেজ, এসকিয়েল পালাসিওস, রবার্তো পেরেইরা, নিকোলাস পাজ, টিয়াগো জেরালনিক ও লুকা রোমেরো প্রাথমিক দলে ডাক পেয়েছেন।

ফরোয়ার্ড হিসেবে ৪৪ সদস্যের দলে আছেন লিওনেল মেসি, লাওতারো মার্টিনেজ, অ্যাঞ্জেল কোরেয়া, জুলিয়ান আলভারেজ, হোয়াকিন কোরেয়া, আনহেল ডি মারিয়া, পাওলো দিবালা, জিওভানি সিমিওনে, মাতিয়াস সুলে, লুকাস বোয়ে, ফ্রাঙ্কো কারবোনি ও আলেহান্দ্রো গারানচো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App