×

শিক্ষা

প্রভোস্টের পদত্যাগ দাবিতে রাতে ইবি ছাত্রীদের বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২২, ০৯:৩৬ এএম

প্রভোস্টের পদত্যাগ দাবিতে রাতে ইবি ছাত্রীদের বিক্ষোভ

রবিবার রাতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্টের পদত্যাগ দাবিতে ছাত্রীরা বিক্ষোভ করেন। ছবি: ভোরের কাগজ

প্রভোস্টের পদত্যাগ দাবিতে রাতে ইবি ছাত্রীদের বিক্ষোভ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্টের পদত্যাগ দাবিতে বিক্ষোভ করেছেন ওই হলের ছাত্রীরা।

রবিবার (৬ মার্চ) রাত সাড়ে ৯ টা থেকে ওই হল গেটের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন তারা।

জানা যায়, রবিবার সন্ধ্যায় ফোকলোর স্টাডিজ বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের রাজিয়া সুলতানা নামের এক ছাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। হলের ওই ছাত্রী কয়েকবার সেন্সলেস হয়ে যান।

এসময় তার সহপাঠীরা হল প্রভোস্ট অধ্যাপক ড. নিলুফা আক্তার বানু কাছে ফোন দিলেও তেমন কোনো ব্যবস্থা নেননি। অ্যাম্বুলেন্স আসতে দেরি করায় আরও কয়েকজন শিক্ষার্থী প্রভোস্টকে ফোন দেন। এতে প্রভোস্ট বিরক্ত হয়ে বলেন, বারবার ফোন দেয়ার কি আছে।

এরপর ছাত্রীরা হাউস টিউটরকে ফোন দেয়ার পর তিনি অ্যাম্বুলেন্স পাঠান।

অ্যাম্বুলেন্স আসতে দেরি করা এবং প্রভোস্টের অসহযোগীতায় তারা ক্ষেপে যান। এরই প্রতিবাদে ওই হলের প্রায় শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ শুরু করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি এসে সমস্যা সমাধানের চেষ্টা করেন। কিন্তু প্রভোস্টের পদত্যাগ না হওয়া পর্যন্ত আন্দোলন চালানোর কথা জানান তারা।

আন্দোলনরত এক ছাত্রী বলেন, হল প্রভোস্ট ঠিক মতো হলে আসেন না। কোনো সুবিধা-অসুবিধায় তাকে সময় মতো পাওয়া যায় না। এছাড়া হলে আরও নানান সমস্যা রয়েছে। এজন্যই আমরা তার পদত্যাগ চাইছি।

পরে রবিবার দিবাগত রাত ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান এসে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন।

দীর্ঘ আলোচনা শেষে দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে ছাত্রীরা রুমে ফিরে যায়।

এ সময় উপ-উপাচার্যের সঙ্গে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, প্রক্টর ড. জাহাঙ্গীর হোসেনসহ হাউজ টিউটররা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App