×

রাজধানী

ঢাকায় ৯০০ প্রতিনিধি নিয়ে এফএও সম্মেলন শুরু মঙ্গলবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২২, ০৩:৫৯ পিএম

ঢাকায় ৯০০ প্রতিনিধি নিয়ে এফএও সম্মেলন শুরু মঙ্গলবার

সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো ঢাকায় শুরু হচ্ছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) আঞ্চলিক সম্মেলন। এতে সরাসরি ও ভার্চুয়ালি অংশ নেবেন বিভিন্ন দেশের প্রায় ৯০০ প্রতিনিধি। আজ সোমবার (৭ মার্চ) কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, এফএও’র এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ৩৬তম এ সম্মেলন মঙ্গলবার শুরু হয়ে চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত।

এ অঞ্চলের ৪৬টি দেশের কৃষিমন্ত্রী, কৃষি সচিব ছাড়া সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তারা সম্মেলনে অংশ নেবেন। এফএও’র মহাপরিচালক, ৪৩টি সদস্য রাষ্ট্র এবং জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংগঠনের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী, এনজিও এবং নাগরিক সমাজের ৯০০ প্রতিনিধি এরই মধ্যে সম্মেলনে অংশ নিতে নিবন্ধন করেছেন।

সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী বলেন, সদস্য দেশগুলোর প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী পর্যায়ের ৪২ প্রতিনিধি এবারের সম্মেলনে অংশ নেবেন। ৮ মার্চ সম্মেলন শুরু হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ১০ মার্চ। করোনা পরিস্থিতিতে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে খাদ্য ও কৃষির বর্তমান অবস্থা, এ অঞ্চলে জলবায়ু সহনশীল কৃষি ও খাদ্য ব্যবস্থার উন্নয়নে করণীয়, এগ্রিকালচার ভ্যালু চেইন ডিজিটালাইজেশন ত্বরান্বিতকরণ, ওয়ান হেলথ অ্যাপ্রোচ গড়ে তুলতে অগ্রাধিকার চিহ্নিতকরণ, অর্থনৈতিক সহযোগিতা ও সম্মিলিত বিনিয়োগ নিয়ে এবারের সম্মেলনে আলোচনার বিষয় নির্ধারণ করা হয়েছে।

কৃষিমন্ত্রী আরও বলেন, এ সম্মেলন সফলভাবে আয়োজনের মাধ্যমে আমরা আমাদের সক্ষমতা বিশ্ব দরবারে তুলে ধরতে চাই, যাতে ভবিষ্যতে অন্যান্য আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশে সম্মেলন আয়োজনে আগ্রহী হয়।

অনুষ্ঠানসূচি

প্রথম দুই দিনে জ্যেষ্ঠ কর্মকর্তা, কৃষি সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা সম্মেলনের বিভিন্ন সেশনে অংশ নেবেন। ১০ ও ১১ মার্চ হবে মন্ত্রিপর্যায়ের বৈঠক। ১০ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দ্বিতীয় পর্বের অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এবার হোটেল ইন্টার কন্টিনেন্টালে সম্মেলনের মূল অধিবেশন এবং বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠান হবে। এছাড়া ১৭টি স্টলে হবে কান্ট্রি শোকেসিং।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App