×

খেলা

জন্মভূমিতে ফিরছেন নিথর ওয়ার্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২২, ০৮:০৩ পিএম

জন্মভূমিতে ফিরছেন নিথর ওয়ার্ন

শেন ওয়ার্ন

জন্মভূমিতে ফিরছেন নিথর ওয়ার্ন
জন্মভূমিতে ফিরছেন নিথর ওয়ার্ন

থাইল্যান্ডের কো সামুই দ্বীপের একটি প্রাইভেট ভিলায় গত শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন। তিনদিন পর ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টের ওপর ভিত্তি করে থাই পুলিশ শেন ওয়ার্নের মৃত্যুকে স্বাভাবিক বলে ঘোষণা করেছে। সোমবার (৭ মার্চ) ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর ওয়ার্নের পরিবারকেও জানানো হয়েছে এ তথ্য। তারাও সন্তুষ্টি প্রকাশ করেছেন ময়নাতদন্তের রিপোর্টে। দ্রুততার সঙ্গে ওয়ার্নের মৃতদেহ অস্ট্রেলিয়ায় পৌঁছানোর জন্য গতকাল রাতে সড়কপথে ব্যাংককে নিয়ে যাওয়া হয়েছে কিংবদন্তি এই ক্রিকেটারকে। ব্যাংকক থেকে মঙ্গলবার অস্ট্রেলিয়ার মেলবোর্নের ভিক্টোরিয়া রাজ্যে পৌঁছাবে শেন ওয়ার্নের মরদেহ।

ভিক্টোরিয়ার প্রধান আগেই জানিয়েছেন, রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য অনুষ্ঠিত হবে এই কিংবদন্তির। ইতোমধ্যে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের বাইরে তার মূর্তির সামনে ফুল, পতাকা, অস্ট্রেলিয়ান জার্সি রেখে শ্রদ্ধা জানাতে প্রস্তুত ভিক্টোরিয়াবাসী। থাই ডেপুটি ন্যাশনাল পুলিশের মুখপাত্র কিসানা পাথানাচরন সোমবার এক বিবৃতিতে বলেছেন, তদন্তকারীরা ময়নাতদন্ত রিপোর্ট পেয়েছেন। যেখানে চিকিৎসকদের মতামত হলো, মৃত্যুর কারণ ছিল স্বাভাবিক। তদন্তকারী এই রিপোর্টের সারসংক্ষেপ দাঁড় করাবেন। শুক্রবার হোটেল কক্ষে অচেতন অবস্থায় পাওয়ার পর হাসপাতালে নিয়ে যাওয়ার পর দায়িত্বরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেছিল। সবাই স্বাভাবিক মৃত্যু বলে ধরে নিয়েছিল। কিন্তু ওয়ার্নের কক্ষে রক্ত পাওয়া যাওয়ার কারণে তার মৃত্যুকে ঘিরে তদন্ত কার্যক্রম শুরু করেছিল থাই পুলিশ।

[caption id="attachment_338786" align="aligncenter" width="700"] তিন সন্তানের সঙ্গে শেন ওয়ার্ন[/caption]

আনুষ্ঠানিক তদন্তের পর রয়্যাল থাই পুলিশের পরামর্শক লেফট্যান্যান্ট সুরাচাত হাকপান সংবাদমাধ্যমে জানিয়েছেন, ওয়ার্নের ঘরে কোনো সন্দেহজনক কিছু পাওয়া যায়নি। এমনকি হাতাহাতি বা কোনো জিনিস চুরি যাওয়ার আলামতও পাওয়া যায়নি। ওয়ার্নের সম্পর্কে তিনি আরো বলেছেন, এর আগেও ২০১৭ থেকে তিনবার থাইল্যান্ডের কো সামুই দ্বীপে ভ্রমণ করেছেন ওয়ার্ন। গত সপ্তাহে তিন মাসের ছুটির শুরুতে চতুর্থবারের মতো থাইল্যান্ড গিয়েছিলেন তিনি। মাত্র ৫২ বছর বয়সে শেন ওয়ার্নের মৃত্যু পুরো ক্রিকেট বিশ্বাসকেই স্তব্ধ করে দিয়েছে। তার মৃত্যু অনেকটা চমক হয়ে এসেছিল ক্রিকেট বিশ্বের কাছে, তেমনি তার পরিবারের কাছেও। মৃত্যুর খবর তার পরিবারকে প্রথম জানিয়েছেন তার ম্যানেজার। ওয়ার্ন যে আর পৃথিবীতে নেই, বিষয়টা এখনো মেনেই নিতে পারছে না তার পরিবার ও সন্তানরা।

শোক কাটছে না তার বাবা আর ছেলেমেয়েদের। তারা অধীর আগ্রহে অপেক্ষা করছে শেন ওয়ার্নকে এক নজর দেখার জন্য। বাবার মৃত্যুর সংবাদকে এখনো দুঃস্বপ্ন ভাবছেন তার তিন সন্তান জ্যাকসন, সামার ও ব্রুক। বড় ছেলে জ্যাকসন এখনো মনে করছেন বাজে কোনো স্বপ্ন দেখছেন। যে কোনো সময় বাবা ঢুকবে দরজা দিয়ে। ম্যানেজার জেমস শেন ওয়ার্নের পরিবার সম্পর্কে বলতে গিয়ে জানিয়েছেন, ওয়ার্নের তিন সন্তান শোকে পাথর হয়ে গেছে। তারা এই ঘটনাকে স্রেফ দুঃস্বপ্ন বলে মনে করছে এখন। ওরা এখনো ভাবছে, এই বুঝি বাড়ি ফিরে আসবেন ওয়ার্ন। ওয়ার্নের বাবা কিথ ওয়ার্ন শক্ত মানুষ হলেও ছেলের মৃত্যুর খবর এখনো মেনে নিতে পারেননি। তিনিও ছেলের মৃত্যুর খবর পেয়ে পুরোপুরি ভেঙে পড়েছেন।

[caption id="attachment_338787" align="aligncenter" width="700"] সতীর্থের কাঁধে শেন ওয়ার্ন[/caption]

পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে, এই সময় তাদের যেন বিরক্ত না করা হয়। একান্ত কিছু সময় চাইছেন বলে জানিয়েছেন ম্যানেজার জেমস এরস্কিন। রাজ্যের কিংবদন্তি ক্রিকেটারের রাষ্ট্রীয়ভাবে শেষ্যকৃত্যের আয়োজন করার প্রস্তাব দিয়েছেন ভিক্টোরিয়া রাজ্যের ক্রীড়ামন্ত্রী মার্টিন পাকুলা। ওয়ার্নকে শেষ শ্রদ্ধা জানাতে আয়োজনের কোনো কমতি রাখতে চাইছে না ভিক্টোরিয়া রাজ্য সরকার। ইতোমধ্যে এমসিজির বিখ্যাত সাউদার্ন স্ট্যান্ড এসকে ওয়ার্ন স্ট্যান্ড করার সিদ্ধান্ত নিয়েছে। খুব দ্রুত আমরা এটা করব। রাজ্যের সবচেয়ে সেরা এই ক্রিকেটারের প্রতি শ্রদ্ধা জানানোর এর চেয়ে ভালো কোনো পন্থা আছে বলে মনে করে না মার্টিন পাকুলা।

লেগ স্পিনের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয়তা ছিল ওয়ার্নের। যে কারণে অনেকে ওয়ার্নি বলেও ডাকতেন তাকে। ওয়ার্ন খেলুড়ে জীবন পার করেছেন প্রায় ১৫ বছর। এই সময়ে তিনি দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ ৭০৮ উইকেট নিয়েছেন যা আন্তর্জাতিক ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডটি শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনের দখলে। ১৯৯২ সালে টেস্টে অভিষেক হয় ওয়ার্নের। ওয়ানডেতে প্রথম তিনি জাতীয় দলের প্রতিনিধিত্ব করেন তার এক বছর পর। জাতীয় দলের হয়ে ওয়ার্ন সবশেষ ম্যাচটি খেলেছেন ২০০৭ সালে, ইংল্যান্ডের বিপক্ষে। টেস্টে মোট ১৪৫ ম্যাচ খেলেন তিনি। ওয়ানডেতে ১৯৪ ম্যাচে তিনি নিয়েছেন ২৯৩ উইকেট। ক্রিকেটীয় জীবনে একাধিক রেকর্ডের অধিকারী ওয়ার্ন। টেস্টে এক ক্যালেন্ডার বর্ষে তিনি সর্বোচ্চ উইকেট শিকারের নজির গড়েছেন। সেঞ্চুরি ছাড়া সর্বোচ্চ রান সংগ্রাহকদের মধ্যেও তিনি সবার শীর্ষে। বিশ্বের কোটি ক্রিকেট ভক্তের হৃদয়েও শেন ওয়ার্ন চিরদিন থাকবেন শ্রদ্ধাভরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App