×

খেলা

ছোট্ট ফাতিমাকে ঘিরে এক হয়েছিল ভারত-পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২২, ০৯:২৩ পিএম

ছোট্ট ফাতিমাকে ঘিরে এক হয়েছিল ভারত-পাকিস্তান

পাকিস্তানের ছোট্ট ফাতিমাকে ঘিরে সেলফি তুলতে ব্যস্ত ভারতের হারমানপ্রীত কর, স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মা, রেনুকা ঠাকুর, যস্তিকা ভাটিয়া, রিচা ঘোষ ও মেঘনা

নিউজিল্যান্ডে অনুষ্ঠিত নারী বিশ্বকাপ ২০২২ আসরে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। লড়াইটা ছেলেদের ক্রিকেটে হোক কিংবা মেয়েদের, ম্যাচকে ঘিরে আলাদা উত্তেজনা এবং রোমাঞ্চ কাজ করে সবসময়ই। আর সেই ম্যাচটা যদি বিশ্বকাপে হয় তাহলে পাকিস্তানের পরাজয় দেখতেই অভ্যস্ত ক্রিকেট বিশ্ব। ব্যাট-বলের লড়াইয়ে পাকিস্তানের মেয়েরা ঠিকই ১০৭ রানে হেরেছে কিন্তু ম্যাচশেষে সবার নজর কেড়েছে পাকিস্তান অধিনায়ক বিসমাহ মারুফের ছোট্ট মেয়ে ফাতিমা।

ভারত-পাকিস্তান ম্যাচ শুরুর আগে মেয়ে ফাতিমাকে কোলে নিয়ে মাঠে প্রবেশ করতে দেখা যায় বিসমাহকে। মা-মেয়ের সেই মুহূর্তের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেও সময় লাগেনি।

এরপরের ঘটনা ম্যাচ শেষ হওয়ার পর। অধিনায়কের দায়িত্ব পালন শেষে বিসমাহ যখন ড্রেসিংরুমে ফিরেছেন তখন ভারতের কয়েকজন ক্রিকেটার আসেন তার মেয়ের সঙ্গে সময় কাটাতে। ফাতিমার সঙ্গে খুনসুটিতে মেতে ওঠেন তারা। উপস্থিত খেলোয়াড়দের মধ্যমণি হয়ে ফাতিমাও সময়টা বেশ উপভোগ করেছে। মায়ের কোলে থাকা ফাতিমার সঙ্গে সঙ্গে খুনশুটির পাশাপাশি সেলফি তুলতেও দেখা যায় হারমানপ্রীত কর, স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মা, রেনুকা ঠাকুর, যস্তিকা ভাটিয়া, রিচা ঘোষ ও মেঘনাকে। ম্যাচ শেষে কিছু সময়ের জন্য প্রতিদ্বন্দ্বিতাকে ভুলিয়ে ছোট্ট ফাতিমা যেন এক করেছিল দুই দেশকে।

এরপর আইসিসি, ক্রিকইনফো ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের টুইটার ও ফেসবুকে আপলোড করে সেই সেলফিটা। যে কারণে সেটি ছড়িয়ে পড়তেও দেরি হয়নি।

এবারের নারী ওয়ানডে বিশ্বকাপে তার মতো আরো আটজন মা থাকলেও বিসমাহ নজর কেড়েছেন আলাদাভাবে। কেননা এ উপমহাদেশে জন্ম নিয়ে একইসঙ্গে মাতৃত্ব এবং পেশাদারিত্ব বজায় রাখাটা মেয়েদের জন্য কঠিন। উপমহাদেশে নারীশক্তির এক অন্যরকম দৃষ্টান্ত স্থাপন করেছে ছবিটি। সর্বশেষ ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর মাতৃত্বকালীন ছুটিতে ছিলেন বিসমাহ। মেয়ের বয়স যখন ছয় মাস তখন ওয়ানডে বিশ্বকাপ দিয়ে আবারো ফিরলেন আন্তর্জাতিক ক্রিকেটে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App