×

আন্তর্জাতিক

করোনার চতুর্থ ঢেউ নিয়ে যা বলছেন ভারতীয় গবেষকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২২, ১০:২৪ এএম

করোনার চতুর্থ ঢেউ নিয়ে যা বলছেন ভারতীয় গবেষকরা

প্রতীকী ছবি

করোনার তৃতীয় ঢেউ শেষ হয়ে এবার আসছে চতুর্থ ঢেউ। গবেষকরা মনে করছেন, চলতি বছরের ২২ জুন থেকে ২৪ অক্টোবর পর্যন্ত এই ঢেউ অব্যাহত থাকতে পারে। বিশেষ করে জুনের দিকে ভারতে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়তে পারে করোনার নতুন ঢেউ।

গবেষকরা বলছেন, ২০২০ সালের আলফা, বিটা, গামা ও ডেল্টার পর করোনার আরও একটি ধরন আসতে পারে। তবে সেই ধরনের ভয়াবহতা নির্ভর করবে টিকার ওপর। তিন গবেষকের মন্তব্য, এর মধ্যে ধরন পাল্টে ফেলতে পারে ওমিক্রন। সেটা ওমিক্রন-প্লাস হয়ে দেখা দিতে পারে। আর সেই প্রভাব থাকতে পারে অন্তত চার মাস। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতের স্বাস্থ্য বিশেষজ্ঞরা কী বলছেন

ভারতের শীর্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার সম্ভাব্য চতুর্থ ঢেউয়ের প্রভাব আগেরগুলোর মতো গুরুতর নাও হতে পারে বলে পরামর্শ দিয়েছেন। তারা বলেছেন, চতুর্থ ঢেউয়ের তীব্রতা নির্ভর করবে নতুন ধরনের আবির্ভাব, টিকা দেয়ার অবস্থা এবং বুস্টার ডোজের ওপর।

ভারতে দ্রুতগতিতে গণটিকাদান কর্মসূচি এবং সচেতনতা বৃদ্ধির ফলে করোনার আসন্ন ঢেউ মোকাবিলা সহজ হবে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী গত মঙ্গলবার পর্যন্ত ভারতের ১৭৭ কোটি ৬৭ লাখের বেশি মানুষকে করোনার টিকার ডোজ দেয়া হয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় আরও বলেছে, স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের এবং ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের দুই কোটিরও বেশি বুস্টার ডোজ দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App