×

জাতীয়

সুপারিশ পেলে শিথিল হবে ভ্রমণ বিধিনিষেধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২২, ০৮:৪৬ এএম

বিশ্বজুড়েই মানুষের স্বাভাবিক চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করেছে কোভিড-১৯। করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় প্রায় সব দেশই বিদেশি নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করে। সংক্রমণ বাড়া-কমার ওপর ভিত্তি করে সেইসব শর্তাবলির মেয়াদ কখনো বেড়েছে কিংবা শিথিল হয়েছে। গত বছরের শেষের দিকে করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বাড়ায় নতুন করে আবারো বাধ্যবাধকতা আরোপ করে বিভিন্ন দেশ।

এসবের মধ্যে ছিল- যাত্রার ২৪ কিংবা ৬ ঘণ্টা আগে করোনার টেস্টের নেগেটিভ রিপোর্ট, টিকা সনদের বাধ্যবাধকতা। তবে সংক্রমণ কমায় সম্প্রতি সেই বাধ্যবাধকতা তুলেও নিয়েছে সৌদি আরব, ভারত, ফ্রান্স, সুইডেন, ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, সাইপ্রাস, মালদ্বীপসহ বিভিন্ন দেশ। কিন্তু বাংলাদেশ সরকার বিদেশ ভ্রমণ-সংক্রান্ত বিধিনিষেধ এখনো শিথিল না করায় দেশটির বিমানবন্দর অতিক্রম করতে ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে করোনা টেস্টের নেগেটিভ রিপোর্ট লাগছে।

গতকাল শনিবার থেকে বাংলাদেশসহ বিশ্বের সব দেশের যাত্রীদের জন্য ভ্রমণ বিধিনিষেধ শিথিল করেছে মালদ্বীপ। মালদ্বীপ ভ্রমণের আগে আরটি-পিসিআর টেস্টের বাধ্যবাধকতা প্রত্যাহার করে দেশটির পর্যটন মন্ত্রণালয়। কোনো যাত্রী যদি করোনা প্রতিরোধ টিকার পূর্ণাঙ্গ ডোজ (বুস্টার ডোজের প্রয়োজন নেই) নিয়ে থাকেন, সেক্ষেত্রে করোনা টেস্ট করার প্রয়োজন নেই তার। তবে মালদ্বীপের নাগরিক এবং ওয়ার্ক পারমিটধারী, যারা বিভিন্ন দেশ থেকে মালদ্বীপে প্রবেশ করবেন তাদের ভ্রমণের ৩-৫ দিন আগে করোনা টেস্ট করে নেগেটিভ সনদ নিতে হবে।

৩ মার্চ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন থেকে বাংলাদেশ থেকে ফ্রান্সে যেতে করোনা টেস্টের প্রয়োজন নেই। টিকার সনদই যথেষ্ট। তবে যারা টিকা নেননি তাদের ফ্রান্স ভ্রমণের ক্ষেত্রে আরটি-পিসিআর টেস্টের বাধ্যবাধকতা থাকছে। এর আগে ২২ ফেব্রুয়ারি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) যাওয়া ব্যক্তিদের জন্য করোনা টেস্টের বাধ্যবাধকতা তুলে দেয়া হয়। আর বুস্টার ডোজ নেয়া থাকলে ২৬ ফেব্রুয়ারি থেকে বেনাপোল হয়ে ভারত ভ্রমণের ক্ষেত্রে ৭২ ঘণ্টা আগের করোনা টেস্টের নেগেটিভ সনদের বিষয়টি প্রত্যাহার করা হয়। কিন্তু ভারত থেকে বাংলাদেশে আসার সময় ভারতীয় এবং বাংলাদেশি উভয় নাগরিকদেরই আগের মতো সীমান্ত অতিক্রমের সময় ৭২ ঘণ্টার আরটি-পিসিআর টেস্টের সনদ লাগছে।

বিদেশ ভ্রমণ-সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করার জন্য সরকারকে পরামর্শ দিয়েছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। ১৭ ফেব্রুয়ারি কমিটির ৫৬তম সভায় যেসব সুপারিশ করা হয় তার মধ্যে এটি ছিল অন্যতম। সভায় কোভিড-১৯ এর বৈশ্বিক পরিস্থিতি বিশ্লেষণের পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত করোনা টিকা নেয়ার ১৪ দিন পেরিয়ে গেলে বিদেশ থেকে আসা যাত্রীদের করোনা টেস্ট ছাড়া বাংলাদেশে প্রবেশের অনুমতি দেয়া যেতে পারে বলে মতামত দেয়া হয়। যারা টিকার ডোজ সম্পন্ন করেননি তাদের ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর পরীক্ষার প্রয়োজনীয়তা রয়েছে। বহির্গামী যাত্রীদের ক্ষেত্রে কোনো কোনো দেশে প্রবেশের জন্য আরটি-পিসিআর টেস্ট করা বাধ্যতামূলক নয়। এ অবস্থায় বহির্গামী সব যাত্রীর জন্য বাধ্যতামূলক না করে যে দেশে যাবেন অথবা যে এয়ারলাইন্সে ভ্রমণ করবেন, তাদের চাহিদা অনুযায়ী আরটি-পিসিআর টেস্টের বিধান রাখার পরামর্শ দেয়া হয়। তবে যাত্রীর কাছে তার করোনা টিকার সনদ থাকা বাধ্যতামূলক করা প্রয়োজন। এয়ারলাইন্সগুলো এ সংক্রান্ত প্রমাণাদি নিশ্চিত করার দায়িত্ব পালন করতে পারে বলে মত দেয়া হয় ওই সভায়।

পরামর্শক কমিটির এই সুপারিশ কার্যকর হবে কিনা কিংবা হলেও তা কবে নাগাদ হতে পারে এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখা) ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম ভোরের কাগজকে বলেন, বিধিনিষেধের যেগুলো শিথিলযোগ্য সেগুলো আমরাও শিথিল করতে চাই। যদি কারিগরি পরামর্শক কমিটি এ বিষয়ে সুপারিশ করে তবে সেটি আমরা করব। আজ (৬ মার্চ) পরামর্শক কমিটির সঙ্গে আমাদের বৈঠক হবে। এই বৈঠকে কমিটির সদস্যরা সুনির্দিষ্ট পরামর্শ দিলে খুব শিগগিরই তা বাস্তবায়ন হবে বলে আশা করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App