×

খেলা

জাদেজা ঝলকে মোহালিতে তিন দিনে গুটিয়ে গেল শ্রীলঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২২, ০৫:৫২ পিএম

জাদেজা ঝলকে মোহালিতে তিন দিনে গুটিয়ে গেল শ্রীলঙ্কা

ব্যাট হাতে ১৭৫ রানের ইনিংস খেলার পর ৮৭ রানে শ্রীলঙ্কার ৯ উইকেট তুলে নিয়ে ম্যাচসেরা হন রবীন্দ্র জাদেজা

জাদেজা ঝলকে মোহালিতে তিন দিনে গুটিয়ে গেল শ্রীলঙ্কা

মোহালি টেস্টে শ্রীলঙ্কাকে আজ ইনিংস ও ২২২ রানে হারিয়েছে ভারত। এ টেষ্টে  ব্যাটিং ও বোলিংয়ে দুর্দান্ত নৈপুন্য প্রদর্শন করেছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। একই টেস্টে ব্যাটিংয়ে ন্যুনতম ১৫০ রান ও বোলিংয়ে অন্তত ৫ উইকেট নেওয়া বিশ্বের ষষ্ঠ ক্রিকেটার হলেন জাদেজা। সবশেষ ১৯৭৩ সালে দেখা গেছে এমন কীর্তি। প্রায় ৪৯ বছর পর এই রেকর্ডে নিজের নাম তুললেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার জাদেজা। মোহালি টেস্ট পুরোপুরি  নিজের করে নিয়েছেন রবীন্দ্র জাদেজা। প্রথমে ব্যাট হাতে ১৭৫ রানের ইনিংস খেলে দলকে নিয়ে যায় পৌনে ছয়শ রানে। আর আজ বল হাতে প্রথম ইনিংসে ৪১ রানে পাঁচ উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে ফেলে দেন ফলো অনে। সফরকারী লঙ্কানরা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে ১৭০ রানে। রবীন্দ্র জাদেজা দ্বিতীয় ইনিংসে ১৬ ওভার বল করে ৫ মেডেনসহ ৪৬ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন। এ টেস্টে ৮৭ রানে তিনি সংগ্রহ করেছেন ৯ উইকেট। ব্যাট হাতে ১৭৫ রান এবং ৯ উইকেট নেয়া ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন রবীন্দ্র জাদেজা।

জাদেজার ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে ১৭৫ রানের অপরাজিত ইনিংসের সুবাদে ৮ উইকেটে ৫৭৪ রান তুলে নিজেদের ইনিংস ঘোষণা করেছিল ভারত। আজ ম্যাচের তৃতীয় দিনে জাদেজার ঘূর্নিতে শেষের ১৩ রানে ৬ উইকেট হারিয়ে ১৭৪ রানে গুটিয়ে গেছে শ্রীলঙ্কা।

[caption id="attachment_338616" align="aligncenter" width="700"] জয়ের নায়ক রবীন্দ্র জাদেজাকে ঘিরে সতীর্থদের উল্লাস[/caption]

ফলে ৪০০ রানের বিশাল লিড পেয়েছে ভারত। তারা ফলো অন করানোর সিদ্ধান্ত নেয়। দ্বিতীয় ইনিংসে  ১৭০ রানে গুটিয়ে যায় সিংহলিজরা।

লঙ্কানদের এই অবস্থা করার পেছনে মূল কারিগর জাদেজা। তিনি ১৭৫ রানের ইনিংস খেলার পর বল হাতে নিলেন ৪১ রানে ৫ উইকেট। টেস্ট ক্রিকেটে একই ম্যাচে সবশেষ এমন কীর্তি দেখা গেছে প্রায় ৪৯ বছর আগে, ১৯৭৩ সালে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১ রানের ইনিংস খেলার পর একই ম্যাচে ৪৯ রানে ৫ উইকেট নেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার মুশতাক মোহাম্মদ। তার আগে স্যার গ্যারি সোবার্স, পলি উমরিগার, ডেনিস অ্যাটকিনসন ও ভিনু মানকড় গড়েছেন এই কীর্তি।

লঙ্কানরা গতকাল দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১০৮ রানে শেষ করে। তবে আজ তৃতীয় দিনের শুরু থেকেই জাদেজা তাণ্ডবে ১৭৪ রানে গুটিয়ে যায় দলটি। চরিথ আশালাঙ্কা (২৯) ছাড়া কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

বাঁহাতি স্পিনার জাদেজা ১৩ ওভারে ৪ মেডেন ও ৪১ রানের বিনিময়ে ৫টি উইকেট তুলে নেন। এটি তার টেস্ট ক্যারিয়ারের দশম ৫ উইকেট দখল।

ফলোঅনে ব্যাট করতে নেমে ফের ব্যর্থ হয় শ্রীলঙ্কা। এবার জাদেজার সঙ্গে ঘূর্ণির প্রদর্শন করেন আরেক সিনিয়র স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দুজন মিলে ৮ উইকেট করে ভাগাভাগি করেন। অপর ২ উইকেট তুলে নেন মো. সামি। লঙ্কানদের হয়ে নিরোশান ডিকভেলা সর্বোচ্চ ৫১ রান করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App