×

আন্তর্জাতিক

যুদ্ধবিরতি মানছে না রুশ সেনারা, অভিযোগ ইউক্রেনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২২, ০৬:০০ পিএম

যুদ্ধবিরতি মানছে না রুশ সেনারা, অভিযোগ ইউক্রেনের

ইউক্রেনে এখনও হামলা চালাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী। ফাইল ছবি

সাময়িক যুদ্ধবিরতি পালন করা হচ্ছে না বলে অভিযোগ করেছে ইউক্রেন। মারিউপোলের পৌর কর্তৃপক্ষ বলছে, ঐ শহর থেকে বেসামরিক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার প্রক্রিয়া আপাতত স্থগিত করা হয়েছে।

শনিবার (৫ মার্চ) বিকেলে তারা বলছে, যুদ্ধবিরতির ঘোষণা করা হলেও রুশ পক্ষ তা পালন করছে না। খবর বিবিসির।

বাসিন্দাদের বলা হয়েছে শহরের মধ্যে ছড়িয়ে পড়তে এবং নিরাপদ আশ্রয় খুঁজে নিতে। কিছুক্ষণ আগে ডেপুটি মেয়র  জানিয়েছেন, মারিউপোলের ওপর এখনও রুশ গোলাবর্ষণ চলছে।

বেসামরিক লোকজনকে যে পথ দিয়ে নিয়ে যাওয়া হবে তার শেষভাগে এখনও লড়াই চলছে বলেও খবর পাওয়া যাচ্ছে।

মারিওপোলের উপ মেয়র সেহি অরলোভ বলেন, বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার সড়কে ‘যুদ্ধবিরতি মানা হচ্ছে না।  রাশিয়ানরা আমাদের ওপর বোমা এবং গোলাবর্ষণ অব্যাহত রেখেছে। এটা উন্মত্ততা। বেসামরিক নাগরিকরা সরে যেতে প্রস্তুত কিন্তু গোলাবষর্ণের কারণে তারা সরে যেতে পারছে না।

এর আগে ১০ দিন ধরে ব্যাপক সহিংসতার পর বেসামরিক মানুষজনকে নিরাপদে সরে যাওয়ার জন্য ইউক্রেনের দুটি শহরে যুদ্ধবিরতির ঘোষণা করে রাশিয়া। শনিবার মারিউপোল এবং ভলনোভাখা শহরে মস্কোর স্থানীয় সময় সকাল দশটা (বাংলাদেশ সময় দুপুর একটা) থেকে এ বিরতি কার্যকর হওয়ার কথা ছিল।

এদিন সকালে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার জন্য যুদ্ধবিরতি কার্যকর হবে। ইউক্রেনের সঙ্গে ঐক্যমত্যের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ভোর ছয়টার দিকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো এর নিন্দা করতে থাকে। সর্বশেষ ইউক্রেনে রাশিয়ার দখলকৃত শহর মারিউপুলের মেয়র ভাদিম বৈচেঙ্কো বলেছিলেন, রাশিয়ার চলমান অবরোধ মানবিক বিপর্যয়ের রূপ নিয়েছে এবং তাদের সেনারা ‘একরোখা ও বেপরোয়া’ হয়ে উঠছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App