×

জাতীয়

সংখ্যালঘুদের দাবি বাস্তবায়নে বছরজুড়ে আন্দোলন কর্মসূচি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২২, ০৭:০৫ পিএম

সংখ্যালঘুদের দাবি বাস্তবায়নে বছরজুড়ে আন্দোলন কর্মসূচি

শনিবার বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির নবনির্বাচিত সদস্যদের নিয়ে প্রথম সভা আয়োজিত হয়। ছবি: ভোরের কাগজ

সংখ্যালঘুদের দাবি বাস্তবায়নে বছরজুড়ে আন্দোলন কর্মসূচি
সংখ্যালঘুদের দাবি বাস্তবায়নে বছরজুড়ে আন্দোলন কর্মসূচি

বছরজুড়ে আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটি।

শনিবার (৫ মার্চ) রাজধানীর ইআরএফ মিলনায়তনে সংগঠনের কেন্দ্রীয় কমিটির নবনির্বাচিত সদস্যদের নিয়ে আয়োজিত প্রথম সভা শেষে সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত কর্মসূচি ঘোষণা করেন। পাশাপাশি গত কয়েকমাসে দেশে সংখ্যালঘুদের ওপর ঘটে যাওয়া নানা ঘটনাও উল্লেখ করেন তিনি।

সংগঠনের প্রথম সভায় ১৫১ সদস্যের মধ্যে ৪২ জন সদস্য বক্তব্য দেন। সভায় দিনাজপুরের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালও বক্তৃতা করেন।

সাধারণ সম্পাদকের বক্তৃতায় রানা দাশগুপ্ত সংগঠনের আন্তরিক প্রচেষ্টা সত্ত্বেও নির্বাচন কমিশনে একজনও সংখ্যালঘু প্রতিনিধি নিশ্চিত না হওয়ায় গভীর দুঃখ প্রকাশ করেন। তবে ভবিষ্যতেও এ দাবি অব্যাহত থাকবে বলে তিনি জানান।

তিনি বলেন, আগামী বছরের শেষার্ধে বা ২০২৪ সালের প্রথমার্ধে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের পূর্বাপর সময়ে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীকে টার্গেট করে নানা মহল থেকে আক্রমণের মাত্রা তীব্র হতে পারে। বেশ কিছু জায়গায় এরইমধ্যে আক্রমণ শুরু হয়ে গেছে। এসব বিষয়ের প্রতি সজাগ দৃষ্টি রেখে এখন থেকেই প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান তিনি।

 

পাশাপাশি গত জাতীয় সংসদ নির্বাচনের আগে সংগঠনের ধারাবাহিক আন্দোলনের একপর্যায়ে আওয়ামী লীগ তাদের নির্বাচনী ইশতেহারে সংখ্যালঘু সুরক্ষা আইন, জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, বৈষম্য বিলোপ আইন প্রণয়ন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন, পার্বত্য শান্তিচুক্তি ও পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি আইনে দ্রুত বাস্তবায়ন এবং সমতলে আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনসহ ২০১৩ সালের খসড়া দেবোত্তর আইনে সংশোধনী এনে দেবোত্তর আইন প্রণয়ন ও সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনের কথা বলেছিল। কিন্তু সরকারের মেয়াদের এই সময় পর্যন্ত সবগুলো দাবি বাস্তবায়ন হয়নি। এজন্য এসব দাবি বাস্তবায়নের দাবিতে জোরদার আন্দোলন করতে হবে। এসময় বছরজুড়ে আন্দোলনের কর্মসূচিও ঘোষণা করেন তিনি।

সংগঠনের পক্ষ থেকে সারাদেশ থেকে কয়েকলাখ গণস্বাক্ষর নেয়া হবে। এই গণসাক্ষর সম্বলিত স্মারকলিপি প্রধানমন্ত্রীকে দেয়ার জন্য আগামী ২৪ মার্চ বিকেলে শাহবাগ থেকে পদযাত্রা শুরু হবে। জেলা ও বিভাগীয় পর্যায়ে জেলা প্রশাসক অথবা বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর পাঠানো হবে।

একই দাবিতে আগামী ২২ জুন বিকেলে সারাদেশে সমাবেশ ও বিক্ষোভ মিছিল হবে। আগামী ১৫ অক্টোবর সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গণঅনশন চলবে।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আগামী ৯ ও ১০ ডিসেম্বর সারাদেশ থেকে রোডমার্চ করে এসে ঢাকায় শহীদ মিনারে সমাবেশ হবে, আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ হবে এবং এপ্রিল মাসে সারাদেশে আমরণ অনশন কর্মসূচি শুরুর ঘোষণা দেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App