×

সারাদেশ

ব্যাংক থেকে শতকোটি টাকা লোন নিয়ে দুই প্রতারক উধাও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২২, ১০:২২ পিএম

ব্যাংক থেকে শতকোটি টাকা লোন নিয়ে দুই প্রতারক উধাও

চট্টগ্রাম রপ্তানী প্রক্রিয়াজাতকরন অঞ্চলে বন্ধ হয়ে যাওয়া শিল্প প্রতিষ্ঠান এএন্ডবি আউটওয়ার লিমিটেড। ছবি: ভোরের কাগজ

শিল্পখাতের জন্য ব্যাংক থেকে বিপুল পরিমাণ টাকা নিয়ে সেই টাকা পরিশোধ দূরের কথা উল্টো লোন পরিশোধের জন্য যে চেক দিয়েছিলেন তাতেও প্রতারণা করেছে চট্টগ্রামের ইপিজেড এলাকার একটি শিল্প প্রতিষ্ঠানের মালিকপক্ষ। শুধু তাই নয় ডেনমার্ক ও যুক্তরাজ্যের দুই নাগরিক ব্র্যাক ব্যাংক থেকে শতকোটি টাকার ওপর লোন নিয়ে তা পরিশোধ করেননি।

এমনকি ওই প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ না করে লাপাত্তা হয়ে গেছেন। এরা হলেন এএন্ডবি আউটওয়ার লিমিটেডের চেয়ারম্যান মাইকেল কোল্ড এবং ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আবেদিন।

অবশেষে ব্যাংক কর্তৃপক্ষকে চেক প্রতারণার মামলা ও রায় নিয়েই হয়তো সন্তুষ্ট থাকতে হচ্ছে। যদিও মামলার রায়ে আদালত ইপিজেড এলাকার শিল্প প্রতিষ্ঠান এএন্ডবি আউটওয়ার লিমিটেডের চেয়ারম্যান মাইকেল কোল্ড এবং ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আবেদিন এর বিরুদ্ধে এক বছরের কারাদণ্ড ও ৯৩ কোটি ৭৪ লাখ টাকার অর্থদণ্ডাদেশ দিয়েছেন। কিন্তু কারাদণ্ড ও অর্থদণ্ড এড়িয়ে অনেক আগেই সংগোপনে  চলে গেছেন তারা দেশ ছেড়ে।

ব্রাক ব্যাংকের সঙ্গে এই চেক প্রতারণার মামলায় দণ্ডিত হলেন ঠিকই এএন্ডবি আউটওয়ার লিমিটেডের চেয়ারম্যান মাইকেল কোল্ড এবং ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আবেদিন। কিন্তু তাদেরকে দণ্ড দেবেন কে সে প্রশ্ন দেখা দিয়েছে এখন। মাইকেল কোল্ড ডেনমার্কের এবং নাজমুল আবেদীন বাংলাদেশী বংশোদ্ভুত যুক্তরাজ্যের নাগরিক বলে জানা গেছ।

ব্যাংক থেকে টাকা নিয়ে এরা দীর্ঘদিন যাবৎ পলাতক বলে জানিয়েছেন চট্টগ্রামে ব্র্যাক ব্যাংকের রিজিওন্যাল লিগ্যাল ম্যানেজার আবদুল মান্নান খান। শিল্প প্রতিষ্ঠানটিও দীর্ঘদিন যাবৎ বন্ধ যা এখন বেপজার নিয়ন্ত্রনে রয়েছে।

আদালত ও ব্যাংক সূত্রে জানা গেছে, ৯৩ কোটি ৭৯ লাখ টাকার চেক প্রতারণার অভিযোগে ব্র্যাক ব্যাংকের দায়ের করা মামলায় এএন্ডবি আউটওয়ার লিমিটেডের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালককে এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

একইসঙ্গে তাদের ৯৩ কোটি ৭৪ লাখ টাকার অর্থদণ্ড দেয়া হয়েছে। গত ৩ মার্চ চট্টগ্রামের প্রথম যুগ্ম মহানগর দায়রা জজ আদালত এই রায় দেন। দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন এএন্ডবি আউটওয়ার লিমিটেডের চেয়ারম্যান মাইকেল কোল্ড এবং ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আবেদিন।

ব্র্যাক ব্র্যাংকের রিজিয়নাল লিগ্যাল ম্যানেজার মো. আবদুল মান্নান খান ভোরের কাগজকে বলেন, প্রতিষ্ঠানটি ব্যাংক থেকে প্রায় ১০২ কোটি টাকার মতো লোন নিয়েছিল। এর মধ্যে টাকা পরিশোধ না করায় ২০২০ সালে ব্র্যাক ব্যাংক লিমিটেড এএন্ডবি আউটওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং চেয়ারম্যানের বিরুদ্ধে ৯৩ টাকা ৭৯ লাখ টাকার চেক প্রতারণার অভিযোগে চকবাজার থানায় (সিআর-২৪৬/২০) একটি মামলা দায়ের করা হয়।

পরবর্তীতে আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় চট্টগ্রামের প্রথম যুগ্ম মহানগর দায়রা জজ আদালত তাদের এক বছর কারাদণ্ড দেন। একইসঙ্গে আসামিদের ৯৩ কোটি ৭৪ লাখ টাকার অর্থদণ্ড প্রদান করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App