×

আন্তর্জাতিক

নো-ফ্লাই জোন হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা: পুতিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২২, ০৯:১৯ পিএম

নো-ফ্লাই জোন হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার সমান। ইউক্রেনে অভিযান প্রসঙ্গে পুতিন বলেন, ‘ইউক্রেনের পূর্বে রুশ ভাষাভাষী এবং নিজেদের স্বার্থ রক্ষা’ মস্কোর জন্য প্রয়োজন ছিল। ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স এই খবর দিয়েছে।

টেলিভিশনে প্রচারিত বক্তব্যে পুতিনকে আরও বলতে শোনা যায়, রাশিয়া ইউক্রেনকে বেসামরিকীকরণ এবং নাৎসিমুক্ত করতে চেয়েছে। এ সময় তিনি বলেন, বাইরের সামরিক তৎপরতার এলাকায় আগ্রাসনের জবাবে শুধু পদক্ষেপ নেয়া হবে। কিন্তু এখন আমাদের সামনে তেমন কোনো পরিস্থিতি নেই। আশা করি, তেমন পরিস্থিতি আসবেও না।

এদিকে ইউক্রেনের আকাশসীমাকে ‘নো-ফ্লাই’ জোন ঘোষণা করবে যে দেশ, তারাই এই যুদ্ধে লিপ্ত হয়েছে বলে ধরে নেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন পুতিন। তিনি বলেন, এ প্রেক্ষিতে যেকোনো মুভমেন্টকে আমরা ওই দেশের সঙ্গে সশস্ত্র যুদ্ধে লিপ্ত হিসেবে বিবেচনা করবো।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ন্যাটোর প্রতি তার দেশের আকাশসীমাকে নো-ফ্লাই জোন ঘোষণার আহ্বান জানিয়েছেন। তবে শুক্রবার ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ ও অন্যরা এ দাবি প্রত্যাখ্যান করেছেন। তাদের এমন অবস্থানের নিন্দা জানিয়েছেন জেলেনস্কি।

এদিকে শনিবার রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন বলেছে, পশ্চিমারা তাদের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে ‘গুন্ডার মতো ব্যবহার করছে’। ক্রেমলিন আরও বলেছে, বিচ্ছিন্ন করে রাখার তুলনায় রাশিয়া অনেক বড়, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বাইরে পৃথিবী অনেক বড়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমারা অর্থনৈতিক সন্ত্রাসে লিপ্ত। মস্কো এর জবাব দিতে পারে বলেও মন্তব্য করেন তিনি। তবে রাশিয়া পশ্চিমাদের কিভাবে জবাব দেবে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র সেটা স্পষ্ট না করলেও বলেন, এটা হবে রাশিয়ার স্বার্থ সংশ্লিষ্ট জবাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App