×

জাতীয়

জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ১০১২, আহত ১১৪৬ জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২২, ০৪:৫৪ পিএম

চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি এই দুই মাসে দেশে সড়ক দুর্ঘটনায় ১০১২ জন নিহত এবং ১১৪৬ জন আহত হয়েছেন। ৮৪৮টি সড়ক দূর্ঘটনায় এই হতাহতের ঘটনা ঘটে। এই সময়ে ১২টি নৌ-দুর্ঘটনায় ৩৭ জন, ২৬টি রেলপথ দুর্ঘটনায় ৩৫ জন নিহত এবং ৬ জন আহত হয়েছে। সড়ক ব্যবস্থাপনা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত প্রতিবেদনে সড়ক দুর্ঘটনার সার্বিক কারণ তুলে ধরে বলা হয়, ট্রাক ও মোটরসাইকেল দুর্ঘটনা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে ট্রাক চালানো এবং অপ্রাপ্তবয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছে এবং অন্যান্য যানবাহনকে আক্রান্ত করছে।

পথচারী নিহতের মাত্রাও চরম উদ্বেগজনক পর্যায়ে। পথচারীরা যেমন সড়কে নিয়ম মেনে চলে না, তেমনি যানবাহনগুলোও বেপরোয়া গতিতে চলে। ফলে পথচারী নিহতের ঘটনা বাড়ছে।

নিহতের মধ্যে ১৪৩ জন নারী ও ১৩০ জন শিশু রয়েছে। ৩৫৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ৪০৩ জন, যা মোট নিহতের ৩৯ দশমিক ৮২ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪২ দশমিক ২১ শতাংশ। দুর্ঘটনায় ২০২ জন পথচারী, ১৪৭ জন যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন।

দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়, মোটরসাইকেল চালক ও আরোহী ৪০৩, বাস যাত্রী ৬৬, ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান-ট্রাক্টর-ট্রলি-লরি যাত্রী ৫৭, মাইক্রোবাস-প্রাইভেটকার-এ্যাম্বুলেন্স যাত্রী ২৫, থ্রি-হুইলার যাত্রী ১৮১ জন, স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী ৪৮ জন এবং প্যাডেল রিকশা-রিকশাভ্যান-বাইসাইকেল আরোহী ৩০ জন।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা গেছে, ১৫১টি মুখোমুখি সংঘর্ষে, ৩৭৯টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১৯৯টি পথচারীকে চাপা/ধাক্কা দেয়া, ৯৩টি যানবাহনের পেছনে আঘাত করা এবং ২৬টি অন্যান্য কারণে এসব দুর্ঘটনা ঘটেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণে দেখা যায়, ৩৫৩টি জাতীয় মহাসড়কে, ২৯৫টি আঞ্চলিক সড়কে, ১৪৩টি গ্রামীণ সড়কে, ৪৬টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ১১টি দুর্ঘটনা সংঘটিত হয়।

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়, ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএ’র সক্ষমতার ঘাটতি সড়কে দুর্ঘটনার অন্যতম কারণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App