ইউক্রেন ছাড়তে বাধ্য হয়েছে ১২ লাখ মানুষ: জাতিসংঘ

আগের সংবাদ

জলে, স্থলে ও আকাশে দায়িত্ব পালনে সক্ষম বিজিবি: মহাপরিচালক

পরের সংবাদ

স্মার্টফোনের বিকল্প আসছে: বিল গেটস

প্রকাশিত: মার্চ ৫, ২০২২ , ১:১২ অপরাহ্ণ আপডেট: মার্চ ৫, ২০২২ , ১:১২ অপরাহ্ণ

স্মার্টফোনের বিকল্প কি হতে পারে তা নিয়ে এতদিন প্রশ্ন ছিলো। এবার সেই প্রশ্নের সমাধান দিলেন মার্কিন পুঁজিপতি বিল গেটস। তিনি এবার এমন একটি ভবিষ্যদ্বাণী তুলে ধরেছেন যা এর আগে কেউ কখনো বলতে পারেনি। বিল গেটস জানান, স্মার্টফোনের বিকল্প নতুন প্রযুক্তির নাম ইলেক্ট্রনিক ট্যাটু। খবর ব্লুমবার্গের।

বিল গেটস জানান, চাওটিক মুন নামে একটি সংস্থার প্রস্তুতকারী নতুন প্রযুক্তি ইলেক্ট্রনিক ট্যাটু একটি বায়োটেকনোলজি ভিত্তিক কৌশল। এর মাধ্যমে মানবদেহের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করা যাবে। এ ট্যাটু মূলত প্রাথমিক চিকিৎসা ও ক্রীড়া বিষয়ক তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করবে।

তিনি আরও জানান, এর মাধ্যমেই রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে তিনি মনে করেন। পাশাপাশি এই ট্যাটুর মাধ্যমে শারীরিক কর্মক্ষমতাকে উন্নত করাও সম্ভব হবে।

স্মার্টফোনের বিকল্প নিয়ে নিয়ে এখন বিস্তর গবেষণা চলছে। এই নতুন প্রযুক্তি প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে, এটি ত্বকে অস্থায়ীভাবে ছোট সেন্সর এবং ট্র্যাকারগুলো নিয়ে কাজ করবে। যা একটি বিশেষ কালির মাধ্যমে তথ্য পাঠাবে ও গ্রহণ করবে।

তবে ইলেক্ট্রনিক ট্যাটুর প্রাথমিক বাস্তবায়নকে বিল গেটস যথেষ্ট বলে মনে করছেন না। তিনি ভবিষ্যতে এ ডিভাইসকে আজকের স্মার্টফোনের বিকল্প হিসেবে প্রতিষ্ঠিত করতে চান।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়