×

আন্তর্জাতিক

নিষ্ফল রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা, হবে তৃতীয় দফা বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২২, ১২:০৪ এএম

নিষ্ফল রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা, হবে তৃতীয় দফা বৈঠক

বৃহস্পতিবার রাতে রাশিয়া-ইউক্রেন দ্বিতীয় বৈঠক হয়

নিষ্ফল হয়ে গেল রাশিয়া-ইউক্রেন দ্বিতীয় দফা শান্তি আলোচনা। তবে দুই পক্ষই তৃতীয় দফা বৈঠকের পক্ষে মত দিয়েছে। বৃহস্পতিবার (৩ মার্চ) রাতে দ্বিতীয় দফা বৈঠক শেষ হয়।

তবে জানা যায়, বৈঠকে মানবিক বিপর্যয় এড়াতে দুই পক্ষই সাধারণ নাগরিকদের সরিয়ে নেয়ার গুরুত্ব স্বীকার করেন। খবর গার্ডিয়ানের।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলে হেলিকপ্টারে করে বেলারুশে যান ইউক্রেনের প্রতিনিধিরা। ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পদলিয়াক রুশ প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার তথ্য নিশ্চিত করে জানান, রাশিয়ার কর্মকর্তারা আলোচনায় অংশ নেয়ার বিষয়টি নিশ্চিতের পর ইউক্রেনের প্রতিনিধিরা আলোচনার জন্য রওনা দেয়।

ডেভিড আরহামিয়া নামে ইউক্রেনের একজন কর্মকর্তা হেলিকপ্টারের সামনে নিজের ও আরেক সহকর্মীর ছবি পোস্ট করে বলেন, রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য পথে। দুই ঘণ্টার মধ্যে বৈঠক শুরু হবে।

এদিকে, এক ভিডিও বার্তায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইউক্রেনের সঙ্গে তাদের বৈঠকের কথা জানান।

গত সোমবার রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা দীর্ঘ পাঁচ ঘণ্টা ধরে বৈঠক করেন। কিন্তু বড় কোনো ফলাফল ছাড়াই বৈঠক শেষ হয়। দ্বিতীয় দফার বৈঠকে ইউক্রেন তাৎক্ষণিক যুদ্ধবিরতি ও অস্ত্রবিরতি এবং বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে মানবিক করিডোরের দাবি উত্থাপন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App