×

আন্তর্জাতিক

জ্বালানি ইস্যুতে রাশিয়া-সৌদি স্বার্থে জোর পুতিনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২২, ০৯:৫৬ পিএম

জ্বালানি ইস্যুতে রাশিয়া-সৌদি স্বার্থে জোর পুতিনের

প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও পুতিন

চলমান রুশ-ইউক্রেন উত্তেজনার মধ্যেই সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পশ্চিমা নিষেধাজ্ঞা রাশিয়ার অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলেছে। শুক্রবার (৪ মার্চ) এমন পরিস্থিতিতে এই কথোপকথন একটি গুরুত্বপূর্ণ ভূরাজনৈতিক জোট গঠনের ইঙ্গিত দিচ্ছে বলে ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে।

পুতিন-সালমান ফোনালাপ বিষয়ে ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ওই আলোচনায় পুতিন বৈশ্বিক জ্বালানি সরবরাহ ইস্যুতে রাজনীতির অগ্রহণযোগ্যতার ওপর জোর দিয়েছেন। এছাড়া আলোচনায় ‘রাশিয়া-সৌদি অংশীদারিত্বের আরও ব্যাপক উন্নয়নে পারস্পরিক স্বার্থের’ ওপর জোর দেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে ক্রেমলিন।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে পুতিনের বিশেষ সামরিক অভিযান ঘোষণা গত এক দশকের মধ্যে রাশিয়াকে অর্থনীতিকভাবে সবচেয়ে বেশি বিচ্ছিন্ন করে ফেলেছে। রাশিয়ার অনেক ব্যাংকই বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে এবং ব্যবসায়ীরা রাশিয়ার সঙ্গে লেনদেনে অনিচ্ছা প্রকাশ করেছে।

তবে সৌদি আরব এবং রাশিয়ার নেতৃত্বাধীন ওপেক প্লাস বুধবারের বৈঠকে এই ক্রমবর্ধমান সংকটকে মূলত উপেক্ষা করেছে। তবে ওপেক প্লাস অপরিশোধিত দাম কমাতে উত্পাদন বাড়ানোর জন্য ক্রমবর্ধমান চাপের মধ্যে রয়েছে। এই পদক্ষেপ মস্কো এবং রিয়াদের মধ্যে সম্ভাব্য উত্তেজনা তৈরি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App