×

খেলা

জিতলে সিরিজ টাইগারদের, হারলে সমতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২২, ১০:২৮ পিএম

জিতলে সিরিজ টাইগারদের, হারলে সমতা

ফাইল ফটো

ওয়ানডে সিরিজে আফগানিস্তানের বিপক্ষে টানা দুই ম্যাচ জিতে সফরকারীদের হোয়াইটওয়াশের সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেনি টাইগাররা। শনিবার টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে নবী-রশিদদের হারাতে পারলে হোয়াইটওয়াশে সক্ষম হবে টাইগাররা। ভারতের হায়দারাবাদে ২০১৮ সালে নিজেদের হোম ভেন্যুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছিল আফগানরা। শনিবার সেই হেয়াইটওয়াশের বদলা নেয়ার পালা মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনীর। দুই দলের মধ্যে জয়-পরাজয়ের অনুপাতের দিক থেকে শনিবারের জয় টাইগারদের সমান অবস্থানে পৌঁছে দেবে। এখন পর্যন্ত দু’দল সাতটি ম্যাচে মুখোমুখি হয়েছে। যার মধ্যে চারটিতে জিতেছে আফগানিস্তান, আর তিনটিতে জিতেছে বাংলাদেশ।

যখন মাত্র একটি জয় দিয়ে অনেক কিছু অর্জন করা যায়, তখন হালকা মেজাজে থাকার অবকাশ নেই টাইগারদের। আর টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে বাংলাদেশের চেয়ে শক্তিশালী দল হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশের স্পিন কোচ রঙ্গনা হেরাথ অবশ্য পরিষ্কার করে জানিয়েছেন, এই সিরিজ জয়ের জন্য তারা ক্ষুধার্ত। প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ৬১ রানে সহজ জয়ে এখন সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে টাইগাররা। শনিবার দ্বিতীয় ম্যাচে জয় পেলে শুধুমাত্র সিরিজ জয়ই নয়, ক্রিকেটের যে কোনো ফরম্যাটে আফগানিস্তানকে হোয়াইটওয়াশের স্বপ্ন পূরণ করবে লাল-সবুজের প্রতিনিধিরা।

আঙুলে চোট পাওয়ায় আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে খেলতে পারেননি মুশফিকুর রহিম। তবে শনিবার দ্বিতীয় ম্যাচের আগেই সুস্থ হয়ে উঠেছেন এই মিডল অর্ডার ব্যাটার। শুক্রবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলনে পুরোদমেই ব্যাটিং করেছেন মুশফিক। পরে জানা গেছে, তিনি দ্বিতীয় ম্যাচে খেলতে প্রস্তুত। বিসিবির ফিজিও বায়েজিদ ইসলাম বলেছেন, ২ মার্চ মুশফিকুর রহিমের আঙুলে বল লাগার পর এক্স-রে করানো হয়েছিল। সেখানে চিড় বা এ ধরনের কিছুর অস্তিত্ব দেখা যায়নি। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল।

দেখা গেছে যে আঙুলের ফোলা আর নেই। শুক্রবার সে ব্যাটিং করেছে, থ্রো ডাউন খেলেছে, স্পিনে ব্যাট করেছে, পেস বোলিংও খেলেছে। সব মিলিয়ে সে ভালো আছে। দ্বিতীয় ম্যাচে তাকে একাদশে রাখা যায় কিনা, সেটা নিয়ে বিবেচনা করা হবে। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়েই ২০ ওভারের খেলায় ফিরছেন মুশফিক। পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের দলে মুশফিককে রাখা হয়নি। এবার আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের একাদশে সুযোগ পেলে মাহমুদউল্লাহর পর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১০০ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন মুশফিক।

মিডল অর্ডারে মুশফিকের জায়গায় প্রথম ম্যাচে অভিষেক হয় তরুণ ব্যাটসম্যান ইয়াসির আলীর। প্রথম ম্যাচে ৭ নম্বরে ব্যাট করতে নেমে ৭ বলে ৮ রান করেন তিনি। দলে জায়গা নড়বড়ে উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ নাঈমেরও। প্রথম ম্যাচে ছন্দে থাকা ব্যাটসম্যান লিটন দাস ৩ নম্বরে খেলেছেন, অভিষিক্ত মুনিম শাহরিয়ারের সঙ্গে নাঈম খেলেছেন শুরুতে। শেষ ম্যাচে মুশফিক ফিরলে টপ অর্ডারে পরিবর্তন এনে মিডল অর্ডারে মুশফিকের জন্য জায়গা করে দিতে পারে টিম ম্যানেজমেন্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App