×

সাহিত্য

গ্যালারি কায়ায় শিল্পী কাজী রকিবের ‘ভঙ্গুর মুহূর্ত’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২২, ১০:৩০ পিএম

গ্যালারি কায়ায় শিল্পী কাজী রকিবের ‘ভঙ্গুর মুহূর্ত’

শুক্রবার বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন শেষে চিত্রকর্ম পরিদর্শনে আনিসুল হক। ছবি: ভোরের কাগজ

উত্তরায় গ্যালারি কায়ায় শুরু হয়েছে শিল্পী কাজী রকিবের একক চিত্রপ্রদর্শনী ‘ফ্র্যাজাইল মোমেন্টস’ বা ‘ভঙ্গুর মুহূর্ত’। শিল্পী রকিব একজন পরিশ্রমী শিল্পী। বিভিন্ন মাধ্যমে তার অনায়াস বিচরণ। গ্লাসকে মূল মাধ্যম ধরে দীর্ঘদিন ধরে তিনি নিরীক্ষাধর্মী কাজ করে যাচ্ছেন। এ প্রদর্শনীতে স্থান পাওয়া ছবিগুলোতে কাজী রকিবের নতুন ধারার চিত্রকর্মে দেখা যাবে শিল্পরসিকরা। এবারের প্রদর্শনীতে গত চার বছরের ছবি স্থান পেয়েছে। তবে, বেশিরভাগই গত দুই বছর করোনাকালে আঁকা।

শুক্রবার (৪ মার্চ) বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করেন কবি, কথাসাহিত্যিক আনিসুল হক। বিশেষ অতিথি ছিলেন মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলর শন জে ম্যাকিনটোশ। শুভেচ্ছা বক্তব্যে রাখেন শিল্পী কাজী রকিব। স্বাগত বক্তব্য রাখেন গ্যালারি কায়ার পরিচালক গৌতম চক্রবর্তী।

আনিসুল হক বলেন, শিল্পীর যে দহন সেটা কাজী রকিবের মাঝে রয়েছে। তিনি যাই আঁকুন না কেন তার মাঝে শিল্পের সেই দহন উপলব্ধি করা যায়। সেই দহনই আমাদের মাঝে তার শিল্পের সৌন্দর্য ছড়িয়ে দিচ্ছে। তিনি বলেন, গ্যালারি কায়া নিয়মিতভাবে শিল্প প্রদর্শনীর আয়োজন করে যাচ্ছে। যার মাধ্যমে তিনি বাংলাদেশের শিল্পধারায় খুব বড় অবদান রাখছেন।

মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলর শন জে ম্যাকিনটোশ বলেন, শিল্পকলা বাংলাদেশের মানুষের সাংস্কৃতিক ঐতিহ্যের গুরুত্বপূর্ণ ধারা। মার্কিন যুক্তরাষ্ট্র একমাত্র দেশ যারা বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় অর্থ দিয়ে, প্রশিক্ষণ দিয়ে সহযোগিতা করে চলেছে।

কাজী রকিব বলেন, করোনা মহামারিকালে আমি অবসাদগ্রস্ত হয়ে পড়ি। সেখান থেকে মুক্তি পেতেই আমি নিরবিচ্ছিন্নভাবে ছবি আঁকতে শুরু করি।

গৌতম চক্রবর্তী বলেন, গ্যালারি কায়া এবার আঠারো বছরে পা রেখেছে। শুরু থেকেই গ্যালারি কায়া সৃজনশীল এবং শিল্পের বিভিন্ন মাধ্যমের শিল্পকর্মকে মানুষের সামনে তুলে ধরতে সচেষ্ট থেকেছে।

প্রদর্শনীতে ৬২টি চিত্রকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনী চলবে ১৫ মার্চ পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App