×

সারাদেশ

হাদিসুরের আশংকাই সত্য হলো, ফেরা হলো না দেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২২, ০৫:১১ পিএম

হাদিসুরের আশংকাই সত্য হলো, ফেরা হলো না দেশে

নিহত হাদিসুর রহমান। ফাইল ছবি

স্বজনরা আগে থেকেই বিচলিত ছিলেন। হাদিসুর দিন পাঁচেক আগে তার মাকে মোবাইলে জানিয়েছিলেন যুদ্ধে আটকা পড়েছেন। ফিরে আসতে পারবেন কি না, তা নিয়ে সন্দেহও প্রকাশ করেছিলেন তিনি। শেষ পর্যন্ত সেটাই সত্য হলো। হাদিসুরের আর জীবিত ফেরা হলো না দেশে। তার মৃত্যুর সংবাদ আসার পরপুরো এলাকাতেই শোক নেমে এসেছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে এই মর্মান্তিক ঘটনার কথা বলতে বলতে নিহতের চাচা বেতাগী উপজেলা চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকান আরও জানান, হাদিসুরসহ ২৯ জন নাবিক গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের কৃষ্ণ সাগরের অলভিয়া বন্দরে নোঙর করা অবস্থায় আটকা পড়েন। পরে গত ২৪ ফেব্রুয়ারি বাড়িতে আটকে পড়ার সংবাদ জানান তিনি। এরপর আর কোনো যোগাযোগ হয়নি। ওই এলাকায় মোবাইল নেটওয়ার্কে সমস্যা থাকায় তার স্বজনরা একাধিকবার কল দিয়েও তার সঙ্গে যোগাযোগ করতে পারেনি।

রাশিয়ার চলমান আগ্রাসনের মধ্যে ইউক্রেনে আটকে থাকা বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’তে রকেট হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান (৩৩) নিহত হয়েছেন।

নিহত হাদিসের ছোট ভাই মো. তারেক বলেন, জাহাজে থাকা সহকর্মীদের কাছেই মৃত্যুর খবর নিশ্চিত হয়েছি। এরপর থেকেই আমার বাবা শোকে বাকরুদ্ধ হয়ে গেছেন। মা বারবার বেহুঁশ হয়ে পড়ছেন।

ইউক্রেনের স্থানীয় সময় বুধবার (২ মার্চ) ভোর ৫টার দিকে ওই জাহাজে হামলার ঘটনা ঘটে। তবে বাংলাদেশ সময় বুধবার (২ মার্চ) রাত ১০টার পর ইউক্রেন থেকে ওই জাহাজে থাকা নাবিকরা হাদিসুর রহমানের বাড়িতে ফোন করে তার নিহতের খবর জানায়।

নিহত নাবিক হাদিসুর রহমান আরিফ বরগুনার বেতাগী উপজেলার ৩ নম্বর হোসনাবাদ ইউনিয়নের কদমতলা গ্রামের আব্দুর রাজ্জাক মাস্টারের বড় ছেলে ও বেতাগী উপজেলা পরিষদের চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকানের চাচাতো ভাইয়ের ছেলে। ৪ ভাই বানের মধ্যে হাদিসুর দ্বিতীয়। তিনি ৪৭ ব্যাচের ইঞ্জিনিয়ার ছিলেন।

হাদিসুর রহমান ২০১৫ সালের ২৮ এপ্রিল মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে যোগ দেন। তার বাবা রাজা হাওলাদার একজন প্রাইমারি স্কুলের শিক্ষক। ২ ভাই ৩ বোনের মধ্যে তিনি হচ্ছেন মেজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App