×

জাতীয়

বায়ুদূষণে দেশে মানুষের আয়ু গড়ে ৩ বছর কমেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২২, ০৮:২৯ পিএম

বায়ুদূষণ নিয়ে এক বৈশ্বিক প্রতিবেদনে বলা হয়, বায়ুদূষণের কারণে বাংলাদেশের মানুষের আয়ুষ্কাল গড়ে তিন বছর কমছে। যুক্তরাষ্ট্রভিত্তিক হেলথ ইফেক্টস ইনস্টিটিউট ও ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভাল্যুশনের যৌথভাবে তৈরি বিশেষ প্রতিবেদনটি ২০১৯ সালে বিশ্বের বায়ুর মানের তথ্যের ওপর ভিত্তি করা হয়েছে।

বুধবার (২ মার্চ) ‘বৈশ্বিক বায়ু পরিস্থিতি-২০২০: বায়ুদূষণ কীভাবে সারা বিশ্বে আয়ুষ্কালকে প্রভাবিত করে’ শিরোনামের প্রতিবেদনটি প্রকাশিত হয়।

বর্তমানে বিশ্বে মানুষের মৃত্যুর চতুর্থ প্রধান কারণ বায়ুদূষণ। বায়ুদূষণে বিশ্বে প্রতিবছর ৭০ লাখ মানুষের অকালমৃত্যু হয়। বায়ুদূষণের বর্তমান (২০১৯ সালের তথ্য অনুযায়ী) মাত্রা বিশ্বে মানুষের গড় আয়ুষ্কাল ১ বছর ৮ মাস কমিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বিশ্বের স্বল্পোন্নত দেশগুলোর মানুষের আয়ুষ্কালের ওপর বায়ুদূষণের প্রভাব সবচেয়ে বেশি। এসব দেশে অনেকে উচ্চমাত্রার বাহ্যিক (আউটডোর) ও অভ্যন্তরীণ (ইনডোর) বায়ুদূষণের দ্বিগুণ ভোগান্তির শিকার হয়। ওশেনিয়া, দক্ষিণ এশিয়া ও সাবসাহারান আফ্রিকা অঞ্চলে বায়ুদূষণের জন্য মানুষের আয়ুষ্কাল সবচেয়ে বেশি কমছে।

বায়ুদূষণের কারণে বাংলাদেশের মানুষের আয়ুষ্কাল গড়ে কমছে ২ দশমিক ৯ বছর। এর মধ্যে ১ দশমিক ১৬ বছর কমে বাইরের (আউটডোর) বায়ুদূষণে। আর ১ দশমিক ৫৩ বছর কমে ঘরের (ইনডোর) বায়ুদূষণে।

২০২০ সালের জরিপের ওপর ভিত্তি করে ২০২১ সালের জুনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানায়, দেশের মানুষের গড় আয়ু ৭২ দশমিক ৮ বছর। এর মধ্যে পুরুষের গড় আয়ু ৭১ দশমিক ২ বছর। নারীর গড় আয়ু ৭৪ দশমিক ৫ বছর।

চীন, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, মিয়ানমার ও ভুটানের চেয়ে বাংলাদেশের মানুষের গড় আয়ুষ্কাল বায়ুদূষণের কারণে বেশি কমছে। অর্থাৎ, আয়ুষ্কালের ওপর বায়ুদূষণের প্রভাব এই দেশগুলোর চেয়ে বাংলাদেশের ওপর বেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App