×

আন্তর্জাতিক

নাখোশ যুক্তরাষ্ট্র, ভারতের ওপর আসতে পারে নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২২, ০৯:২৮ পিএম

নাখোশ যুক্তরাষ্ট্র, ভারতের ওপর আসতে পারে নিষেধাজ্ঞা

প্রতীকী ছবি

নাখোশ যুক্তরাষ্ট্র, ভারতের ওপর আসতে পারে নিষেধাজ্ঞা

প্রতীকী ছবি

ভারতের বিরুদ্ধে এবার নাখোশ হলো যুক্তরাষ্ট্র। ইউক্রেন সংকটে রাশিয়াকে সহায়তা করার দায়ে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞার চিন্তা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সম্প্রতি রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করেছে ভারত। ধারণা করা হচ্ছে, সিএএটিএসএ আইনের অধীনে নিষেধাজ্ঞার মাধ্যমে ভারতের বিরুদ্ধে শাস্তি কার্যকর করতে পারে যুক্তরাষ্ট্র। খবর হিন্দুস্তান টাইমসের।

বৃহস্পতিবার মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনার কারণে ভারতকে ছাড় দেয়া হবে নাকি সাজা দেয়া হবে সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রেসিডেন্ট বাইডেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যুদ্ধ ঘোষণা করলে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো তাদের ওপর সুইফট নিষেধাজ্ঞাসহ একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের আকাশসীমাও রাশিয়ার জন্য নিষিদ্ধ করা হয়।

সিএএটিএসএ কী

সিএএটিএসএ হলো যুক্তরাষ্ট্রের শত্রুদের মোকাবিলা সংক্রান্ত একটি আইন। রাশিয়ার ২০১৪ সালে ক্রিমিয়া উপদ্বীপ দখল এবং ২০১৬ সালের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের কারণে দেশটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কঠোরভাবে নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। একই সঙ্গে আইনটি ইরান, উত্তর কোরিয়া এবং চীনকে মোকাবিলায় ব্যবহার করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App