×

আন্তর্জাতিক

দ্বিতীয় দফা শান্তি বৈঠকে রাশিয়া ইউক্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২২, ০৮:৫৩ পিএম

দ্বিতীয় দফা শান্তি বৈঠকে রাশিয়া ইউক্রেন

ইউক্রেন-রাশিয়া দ্বিতীয় দফা বৈঠকের কনফারেন্স রুম। ছবি: টুইটার

দ্বিতীয় দফা শান্তি বৈঠকে রাশিয়া ইউক্রেন

দ্বিতীয় দফা বৈঠকে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা। ছবি: টুইটার থেকে

দ্বিতীয় দফা শান্তি বৈঠকে বসেছে রাশিয়া ও ইউক্রেন। এর আগে ইউক্রেনের প্রতিনিধিরা রুশ প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের লক্ষ্যে বেলারুশ সীমান্ত এলাকার হান্টারস হাউসে পৌছেছেন। বৃহস্পতিবার (৩ মার্চ) গার্ডিয়ান ও সিএনএন এ তথ্য জানায়।

বৈঠক শুরুর আগমুহূর্তের একটি সংক্ষিপ্ত ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যায় ইউক্রেন প্রতিনিধিরা বৈঠককক্ষে ঢুকছেন। এবং সেখান টেবিলের অপর পাশে বসে আছেন রুশ প্রতিনিধিরা। বৈঠক শুরুর মুহূর্তে দুই পক্ষ পরস্পরের করমর্দন করতে দেখা যায়।

এর আগে রাশিয়ার সংবাদ সংস্থা তাসের বরাতে গার্ডিয়ান আরও জানায়, হেলিকপ্টারে করে ইউক্রেন প্রতিনিধিরা সেখানে পৌঁছায়।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পদলিয়াক আলোচনার তথ্য নিশ্চিত করে জানান, রাশিয়ার কর্মকর্তারা আলোচনায় অংশ নেওয়ার বিষয় নিশ্চিত করার পর ইউক্রেনের প্রতিনিধিরা আলোচনার জন্য রওনা দেয়। তিনি বলেন আলোচানর প্রধান বিষয় হচ্ছে- অবিলম্বে যুদ্ধবিরতি, সেনাপ্রত্যাহার এবং যুদ্ধে ক্ষতিগ্রস্ত এলাকা থেকে সাধারণ নাগরিকদের সরিয়ে নিতে মানবিক করিডোর।

একজন ইউক্রেনীয়ান আলোচক দাভিদ আরাখামিয়া বলছেন, কিয়েভের ন্যূনতম লক্ষ্য হচ্ছে রাশিয়াকে মানবিক করিডোর প্রতিষ্ঠার জন্য রাজি করানো, যাতে বেসামরিক মানুষেরা সংঘাতপূর্ণ এলাকাগুলো ছেড়ে পালাতে পারে।

ডেভিড আরহামিয়া নামে ইউক্রেনের একজন কর্মকর্তা হেলিকপ্টারের সামনে নিজের ও আরেক সহকর্মীর ছবি পোস্ট করে বলেন, রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য পথে। দুই ঘণ্টার মধ্যে আলোচনা শুরু হবে।

এর আগে এক ভিডিও বার্তায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছিলেন, ইউক্রেনের সঙ্গে তাদের আলোচনা অনুষ্ঠিত হবে।

আগের দিন বুধবার বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয় হান্টারস হাউসের ওই সভাকক্ষের একটি ছবিও প্রকাশ করে। ছবির ক্যাপশনে ইউক্রেন জানায়, এটি হচ্ছে দ্বিতীয় দফা বৈঠকের স্থান।

এর আগে গত সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশ সীমান্তে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে বৈঠক হয়। কোনো প্রকার সমাধান ছাড়াই এ বৈঠক শেষ হয়। সেই বৈঠকে ইউক্রেনের প্রতিনিধিদল দুটি দাবি তোলে। একটি হলো অবিলম্বে যুদ্ধবিরতি এবং আরেকটি ইউক্রেন থেকে রাশিয়ার সব সেনা প্রত্যাহার। কিন্তু এ দাবিগুলোর বিষয়ে রাশিয়া একেবারেই নিশ্চুপ ছিলো। পরবর্তীতে বুধবার ইউক্রেনের বন্দরনগরী খেরসন দখলে নেয়ার মধ্য দিয়ে বোঝা যায়, দেশটির কোনো দাবিই মেনে নেয়ার সদিচ্ছা রাশিয়ার নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App