×

আন্তর্জাতিক

কোয়াড বৈঠকে চ্যালেঞ্জের মুখে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২২, ১০:৫৭ পিএম

কোয়াড বৈঠকে চ্যালেঞ্জের মুখে ভারত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ইউক্রেনে রাশিয়ার হামলার বিষয়ে ভারতের অবস্থান নিয়ে আজ বৃহস্পতিবার (৩ মার্চ) যুক্তরাষ্ট্রের সঙ্গে কোয়াড বৈঠকে বসছে ভারত, অস্ট্রেলিয়া ও জাপান। এ বৈঠককে কেন্দ্র করে চ্যালেঞ্জের মুখে আছে ভারত।

ইন্দো-প্যাসিফিক ভূ-রাজনীতির কথা চিন্তা করে কোয়াড গঠন করা হয়। এতে অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের যোগ দেয়ায় চীন অসন্তুষ্ট। সাম্প্রতিক সময়ে কোয়াডের যৌথ সামরিক নৌ-মহড়া নিয়ে আপত্তি জানিয়েছে ভারতের বৈরি চীন। অনেকেই মনে করছেন, এবার বুঝি কোয়াডেও তৈরি হলো বিভক্তির রেখা। ইউক্রেন সংকটকে কেন্দ্র করে সে সম্ভাবনাকে একেবারেই উড়িয়ে দেয়া যাচ্ছে না। খবর হিন্দুস্তান টাইমসের।

ইউক্রেন সংকটকে কেন্দ্র করে জাতিসংঘে এখন পর্যন্ত দুটি ভোট হয়েছে। বুধবার শেষ ভোটে ভারত কোনো পক্ষেই ভোট দেয়নি। কূটনৈতিক ভাষায় যাকে অ্যাবস্টেন বলে। ওই ভোটে চীনও অ্যাবস্টেন করেছে। আগের ভোটেও ভারত একই অবস্থান নিয়েছিলো।

জাতিসংঘে ভারতের কাউকে ভোট না দেয়া যুক্তরাষ্ট্রের তেমন মাথাব্যথা ছিলো না। ওয়াশিংটন কর্তৃপক্ষ জানিয়েছিলো, ভারতের সঙ্গে সম্পর্ক খারাপ হবে না। অন্যদিকে রাশিয়া ভারতের এ অবস্থানকে সাধুবাদ জানায়। কিন্তু পরের দিন বুধবার ভারতের একই অবস্থান যুক্তরাষ্ট্রকে সন্দেহে ফেলে দিয়েছে। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন এখন ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে ভাবছেন।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেন, যুক্তরাষ্ট্র চাইছে ইউক্রেন সংকটে ভারত স্পষ্ট অবস্থান নিক। কিন্তু দেশটি তেমনটি চাইছে না। কূটনৈতিকভাবে সব পথই খোলা রাখতে চাইছে ভারত। আর সেই কারণে নিরপেক্ষ অবস্থানে থাকতে চাইছে তারা।

ঝুঁকি নিতে চায় না ভারতের বিজেপি সরকার

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো ইউক্রেন থেকে বহু আগেই তাদের নাগরিকদের নিয়ে যায়। কিন্তু ভারত এক্ষেত্রে গড়িমসি করে। তাই বিরোধীরা এখন অভিযোগ তুলতে শুরু করেছেন।

পড়ুন : নাখোশ যুক্তরাষ্ট্র, ভারতের ওপর আসতে পারে নিষেধাজ্ঞা

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা আরও বলেন, বিরোধীরা ক্রমশ সরব হচ্ছেন। ভোটের সময় তাই বিজেপি সরকার আর কোনো ঝুঁকি নিতে চাইছে না। তারা বুঝতে পেরেছে, পূর্ব ইউক্রেন থেকে নাগরিকদের বিশেষ করে ছাত্রছাত্রীদের বের করার ক্ষেত্রে রাশিয়ার সহায়তা প্রয়োজন। এর মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দুইবার ফোনালাপ হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। পুতিন নিরাপদ আশ্রয়ের প্রতিশ্রুতি দিয়েছেন।

কোয়াড কি তবে বিভক্তির পথে

কোয়াডে ভারত ছাড়া বাকি তিনটি দেশই রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে। ভারত রাশিয়ার পক্ষে নাকি বিপক্ষে, সেটিই জানতে চায় যুক্তরাষ্ট্র। ফলে এ বৈঠকে মোদি কী বলেন সেদিকেই কূটনৈতিক মহল চেয়ে আছে। তবে কি কোয়াড বিভক্ত হয়ে যাবে?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App