×

জাতীয়

ইউক্রেনে বাংলাদেশি ক্রুদের নেয়া হলো নিরাপদ বাংকারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২২, ০৭:৩৯ পিএম

ইউক্রেনে বাংলাদেশি ক্রুদের নেয়া হলো নিরাপদ বাংকারে

বাংলার সমৃদ্ধি জাহাজের নাবিকরা। ছবি: বিবিসি

ইউক্রেনে 'বাংলার সমৃদ্ধি'র ২৮ জনকে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে। পোল্যান্ড থেকে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন এ খবর জানিয়েছেন। খবর বিবিসির। জাহাজটিকে পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। জাহাজে রুশ বিমান হামলায় নিহত ক্রু হাদিসুর রহমানের মরদেহও ইউক্রেনে একটি হিমাগারে রাখা হয়েছে। [caption id="attachment_338017" align="aligncenter" width="700"] বুধবার রাশিয়ার হামলায় ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের রুশ বিমান হামলা। ছবি: সংগৃহীত[/caption]   ইউক্রেনের অলভিয়া বন্দরে আটকাপড়া বাংলাদেশি জাহাজটিতে থাকা ২৮ জন নাবিক ও ইঞ্জিনিয়ারকে ওই বন্দর থেকে দুই কিলোমিটার দূরের একটি নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন বলেন, ওই জাহাজটিতে বুধবার রকেট হামলায় নিহত হওয়া ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহও একটি নিরাপদ হিমাগারে নিয়ে যাওয়া হয়েছে। রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন আরো জানান, বন্দরটির আশপাশের এলাকায় বাংলাদেশী অনেকে রয়েছেন। তাদের সহায়তার এ কাজটি দ্রুত করা সম্ভব হয়েছে। তিনি বলেন, হাদিসুর রহমানের মরদেহসহ এই ২৮ জনকে সীমান্ত পার করে পোল্যান্ডে নিয়ে যাবার চেষ্টা করা হচ্ছে।

এর আগে ইউক্রেনে আটকা পড়া ‘এমভি বাংলার সমৃদ্ধি’ নামের বাংলাদেশি জাহাজে রকেট হামলার পর নাবিকরা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন বলে জানান। জীবন বাঁচানোর জন্য তারা সরকারের কাছে নিরাপদ স্থান বা কোনো বাংকারে তাদেরকে নিয়ে যাওয়ার আকুতি জানান।

[caption id="attachment_337999" align="aligncenter" width="700"] ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজ[/caption]

তারা জানান, সবাই মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। জাহাজে বিদ্যুৎ সংযোগ নেই। জরুরি পাওয়ার সাপ্লাই দিয়ে তারা চলছেন। সেটা বন্ধ হয়ে গেলে তাদের জাহাজে থাকাই কঠিন হয়ে যাবে।

বুধবার (২ মার্চ) স্থানীয় সময় বিকেল ৫টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়) বাংলাদেশ শিপিং করপোরেশনের ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজে রকেট হামলা হয়। বিষয়টি নিশ্চিত করেন ওই জাহাজেরই নাবিক সালমান সামি। হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান মৃত্যুবরণ করেন।

জাহাজটির সেকেন্ড ইঞ্জিনিয়ার রবিউল আউয়াল এক ভিডিও বার্তায় বলেন, আমাদের জাহাজে রকেট হামলা হয়েছে। একজন মারা গেছেন। আমাদের জাহাজে পাওয়ার সাপ্লাই নেই। ইমার্জেন্সি পাওয়ার সাপ্লাইয়ে আমরা চলছি। আমরা মৃত্যুর সম্মুখীন। আমাদের এখনও উদ্ধার করা হয়নি। দয়া করে আপনারা আমাদের বাঁচান। আমরা সবাই আছি এখানে, দেখেন। আমাদের কোনো জায়গা থেকে সাহায্য আসেনি। আমাদের বাঁচান।

[caption id="attachment_338093" align="aligncenter" width="700"] নিহত হাদিসুর। ছবি: ভোরের কাগজ[/caption]

৩১ সেকেন্ডের অপর এক ভিডিওতে জাহাজটির আরেকজন নাবিক বলেন, আমি আসিফুল ইসলাম আসিফ। আমরা নাকি পোল্যান্ডে চলে গেছি নিরাপদভাবে। এটা ভুল নিউজ। আমাদের প্লিজ এখান থেকে উদ্ধারের ব্যবস্থা করেন।

এমভি বাংলার সমৃদ্ধি বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ। শিপিং করপোরেশন নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন একটি সরকারি সংস্থা।

[caption id="attachment_338057" align="aligncenter" width="700"] বৃহস্পতিবার ইউক্রেনে আটকা পড়া বাংলাদেশি নাবিকরা জাহাজ থেকে ফেসবুক লাইভে আসেন। ছবি: ফেসবুক থেকে[/caption]

জাহাজটি গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলিভিয়া বন্দরে পৌঁছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হয়ে যাওয়ায় ২৯ নাবিকসহ সেখানেই আটকা পড়ে জাহাজটি। একজন মারা যাওয়ায় সেখানে এখন ২৮ নাবিক রয়েছেন। ইউক্রেন থেকে সিরামিকের কাঁচামাল নিয়ে তাদের ইতালিতে যাওয়ার কথা ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App