×

জাতীয়

শেখ হাসিনার নেতৃত্বে অসাম্প্রদায়িক দেশ গড়তে হবে: সাবের হোসেন চৌধুরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২২, ০৮:৪৩ পিএম

শেখ হাসিনার নেতৃত্বে অসাম্প্রদায়িক দেশ গড়তে হবে: সাবের হোসেন চৌধুরী

বুধবার বিকেলে রাজধানীর সবুজবাগের বাসাবোতে ৩ দিনব্যাপি এক অনুষ্ঠানে সাবের হোসেন চৌধুরী। ছবি: ভোরের কাগজ

ঢাকা-৯ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেছেন, ১৯৯৬ থেকে ২০২২ সাল পর্যন্ত সংসদ সদস্য হিসেবে অনেকবার ধর্মরাজির বৌদ্ধ মহাবিহারে আসার সুযোগ হয়েছে। যখনই এখানে আসতাম এখানকার সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের সব সময় অসাম্প্রদায়িক কল্যানময় বাংলাদেশের কথা বলতেন। এই মহান মানুষটির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমরা যদি সত্যিকার অর্থে শ্রদ্ধা জানাতে চাই, তাহলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই কল্যানময় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে হবে।

বুধবার (২ মার্চ) বিকেলে রাজধানীর সবুজবাগের বাসাবোতে ৩ দিনব্যাপি ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরের জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া ও আন্তর্জাতিক বৌদ্ধ মহাসম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের সভাপতি ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথেরের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, সম্প্রীতি বাংলাদেশের সদস্যসচিব প্রফেসর ডা. মামুন আল-মাহতাব স্বপ্নীল, অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের মহাসচিব প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির উর্দ্ধতন সহ-সভাপতি আদর্শ বড়ুয়া, বাংলাদেশ বুড্ডিষ্ট ফেডারেশনের সাবেক সভাপতি নেত্রসেন বড়ুয়া প্রমুখ।

অনুষ্ঠান শুরুর আগে ডিএসসিসি ও সাবের হোসেন চৌধূরী ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের ভেতরে ভিক্ষু ট্রেনিং সেন্টারের উদ্বোধন করেন এবং অনুষ্ঠান শেষে বৃক্ষরোপন করেন। এরআগে তারা মধ্য বাসাবোতে শহীদ আলাউদ্দিন পার্ক মাঠ সংলগ্ন ‘বাসাবো তরুণ সংঘের’ নবনির্মিত নয়াভিরাম ভবন উদ্বোধন করেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, যখনই এই ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে এসেছি সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের পরম স্নেহে জড়িয়ে ধরতেন। বিভিন্ন পরিকল্পনার কথা জানাতেন। ভাবতেও খারাপ লাগছে তাকে আর কোনোদিনও দেখতে পারবো না। তিনি সব সময় বলতেন, এই বৌদ্ধ মহাবিহার আপনার প্রতিষ্ঠান, জনগনের প্রতিষ্ঠান। আমি যখন থাকবো না তখন এটি দেখে রাখবেন। তার মতো মানবতার দৃষ্টান্ত কখনো দেখিনি। আর এটিই হয়তো একমাত্র প্রতিষ্ঠান সেখানে স্বপরিবারে একাধিকবার এসেছি।

ঢাকা-৯ আসনের সাংসদ বলেন, সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের এই এলাকার মুরব্বি ছিলেন। প্রতিটি সমাজ এমনকি রাষ্ট্রে এরকম একজন মুরব্বি থাকা উচিত। যার কাছে সাধারণ মানুষ তাদের অভিযোগগুলো জানাতে পারে। এসময় মহাসম্মেলনে যোগ দিতে সারাদেশ থেকে আসা বৌদ্ধ ধর্মের মানুষদের ঢাকা-৯ আসনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানান সাবের হোসেন চৌধূরী।

ডিএসসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, বাঙালির জীবনে যে দিনগুলো তাৎপর্যপূর্ণ তার মধ্যে মার্চ মাস বিশেষ গুরুত্ব বহন করে। কারণ এই মার্চ মাসেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন, এই মার্চ মাসেই হাজার বছরের পরাধীনতার শিকল ভেঙে স্বাধীনতা উপহার দিয়েছিলেন। তাই বঙ্গবন্ধুর আদর্শকে ধারন করে বাংলাদেশকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি বলেন, মেয়র হিসেবে দায়িত্ব নেয়ার সময় ডিএসসিসির বাজেট ছিলো মাত্র ৫১২ কোটি টাকা। অথচ রাজস্ব আহরন করা হয়েছে ৭০২ কোটি টাকার। আমরা আশা করছি সামনের অর্থ বছরে ৯০০ কোটি টাকারও বেশি রাজস্ব আহরন করা হবে এবং আগামী ৩ বছরে দেড় হাজার কোটি টাকার সিটি কর্পোরেশন হবে।

ডিএসসিসি মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সিটি কর্পোরেশনকে নিজের পায়ে দাড় করাও, সরকারি প্রকল্প নির্ভর হইও না। আমরা সে পথেই হাটছি। খাল উদ্ধার করে নিজস্ব অর্থায়নে সংস্কার করা হচ্ছে। সঠিকভাবে মশা নিয়ন্ত্রণ করতে পেরেছি। ভবিষ্যতে নিজ অর্থায়নেই উন্নয়নমূলক কাজ সম্প্রসারণ করা হবে।

এদিকে, বিকেলে বাসাবোতে শহীদ আলাউদ্দিন পার্ক মাঠ সংলগ্ন ‘বাসাবো তরুণ সংঘের’ নবনির্মিত নয়াভিরাম ভবন উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র ও ঢাকা-৯ আসনের সাংসদ সাবের হোসেন চৌধুরী। এসময় তারা ভবনের লাইব্রেরী, ব্যায়ামাগারসহ বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন। পরে শহীদ আলাউদ্দিনের কবর জিয়ারত করে নবনির্মিত ভবনের সামনে দুটি বুক্ষ রোপন করেন। এসময় ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. জাহাঙ্গীর হোসেন, ৭৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জিয়াউল হক জিয়াসহ সবুজবাগ ও মুগদা থানা আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপসিস্থত ছিলেন। জানা গেছে, প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ভবনের জন্য সাবের হোসেন চৌধুরী ৩ কোটি টাকারও বেশি বরাদ্দ দিয়েছেন। পাশাপাশি ভবনটির সামনের শহীদ আলাউদ্দিন পার্ক মাঠও প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে সংস্কার করে দিয়েছেন।

‘বাসাবো তরুণ সংঘ’ ভবনটির ডিজাইনার স্থপতি ইকবাল হাবিব বলেন, শুধু সবলের জন্য নয়, সবার জন্য এই ভবনটি করা হয়েছে। অর্থাৎ শারীরিক প্রতিবন্ধী, নারী-শিশু ও দরিদ্র মানুষরা এটি ব্যবহার করতে পারবেন। এ ধরনের উদ্যগ সব জায়গায় দেখা যায় না। রাজধানীর বিভিন্ন স্কুল কলেজ ও সংস্থার মাঠগুলো যথার্থভাবে সংস্কার করে ব্যবহার করা যায় কিনা সে বিষয়ে সিটি কর্পোরেশন উদ্যগ নিতে পারে। তবে, আমি মনে করি, এই স্থাপনাটি অন্যদের জন্য প্রনোদিত প্রেরণা হয়ে কাজ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App