×

জাতীয়

দুই দফা দাবিতে শিক্ষার্থীদের নীলক্ষেতে সড়ক অবরোধ (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২২, ০১:১৩ পিএম

দুই দফা দাবিতে শিক্ষার্থীদের নীলক্ষেতে সড়ক অবরোধ (ভিডিও)
দুই দফা দাবিতে শিক্ষার্থীদের নীলক্ষেতে সড়ক অবরোধ (ভিডিও)

বুধবার দুপুরে সরকারি সাত কলেজে স্নাতকের ফাঁকা আসন পূরণের দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নেন আন্দোলনকারীরা। ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজে স্নাতকের ফাঁকা আসন পূরণের দাবিতে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তাদের সড়ক অবরোধের কারণে আধা ঘণ্টা সব ধরনের যান চলাচল বন্ধ থাকার পর নিউ মার্কেট থানা পুলিশ এসে শিক্ষার্থীদের সরিয়ে দেয়।

বুধবার (২ মার্চ) দুপুর ১২টা ১৫ মিনিটে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন আন্দোলনকারীরা। তারা বলেন, সাত কলেজের মোট আসনের মধ্যে প্রায় তিন হাজার আসন ফাঁকা থাকা সত্ত্বেও ভর্তি কার্যক্রম স্থগিত করে দেয়া হচ্ছে।

দুই দফা দাবিতে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। সেগুলো হলো- ঢাবি অধিভুক্ত সাত কলেজের সব আসনে শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করা। এছাড়াও অপেক্ষমাণ শিক্ষার্থীদের মেধা তালিকা দ্রুততম সময়ের মধ্যে প্রকাশ করা।

আন্দোলনকারীরা বলেন, বিষয় মনোনয়নের সময় উল্লেখ ছিল সাত কলেজের মোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি। কিন্তু চূড়ান্ত মনোনয়নের পর ২৩ ফেব্রুয়ারি হঠাৎ জানানো হয়, সাত কলেজে মোট ২৩ হাজার ২৬২ আসনে ভর্তি নেয়া হয়েছে। এটি যুক্তিসঙ্গত নয়। এতে শিক্ষার্থীদের প্রতি প্রশাসন চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। শিক্ষার্থীদের জন্য এটি হতাশাজনক।

গত বছরের ৫ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত সাত কলেজের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে লগইন করে কলেজ ও বিষয় পছন্দ করেন। শিক্ষার্থীদের আবেদন ও ফলের ভিত্তিতেই কলেজ এবং বিষয় বরাদ্দের ফল দেওয়া হয়। এরপর শিক্ষার্থীরা ইতোমধ্যে তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছেন।

এর আগে ৫ ও ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য, বিজ্ঞান অনুষদ এবং ১৭ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় বাণিজ্য অনুষদে পাসের হার প্রায় ৭৩ শতাংশ, বিজ্ঞান অনুষদে পাসের হার ৫৭.৭০ শতাংশ এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে পাসের হার ৬৭.৯ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App