×

আন্তর্জাতিক

ইউক্রেনকে তিন হাজার কোটি টাকার অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২২, ০৬:০৬ পিএম

ইউক্রেনকে তিন হাজার কোটি টাকার অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে তিন হাজার কোটি টাকায় কেনা অস্ত্র পাঠানোর ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে রাশিয়ার হামলায় বিশ্বের সর্ববৃহৎ বিমান এএন-২২৫ ধ্বংস হওয়ার পরেই এ খবর এলো। ইউক্রেনে রাশিয়ার হামলায় এ পর্যন্ত ১৩ শিশুসহ ১৩৬ জন নিহত হয়েছে বলে জাতিসংঘ নিশ্চিত করেছে।

ইউক্রেনের পাশে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্র ৩৫ কোটি ডলারে কেনা অস্ত্র সহযোগিতা করবে বলে জানিয়েছে। বাংলাদেশি মুদ্রা অনুযায়ী যার পরিমাণ তিন হাজার আট কোটি ১৭ লাখ দুই হাজার টাকা। ইউক্রেনের আবেদনের প্রেক্ষিতে অস্ত্র ছাড়া মার্কিন ট্যাংক এবং বিমান ধ্বংসকারী ক্ষেপণাস্ত্রও পাঠাবে বলে জানিয়েছে পেন্টাগন। এছাড়া বাইডেন প্রশাসনের পক্ষ থেকে সম্মুখসারির যোদ্ধাদেরকে বুলেটপ্রুফ জ্যাকেট দেয়া হবে। খবর আনন্দবাজার পত্রিকার।

ইউক্রেনের হাসপাতালগুলো ২৪ ঘণ্টার মধ্যে অক্সিজেন শূন্য হয়ে পড়বে বলে শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এহেন পরিস্থিতিতে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে প্রতিরোধ গড়ে তুলতে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ। যুক্তরাজ্য ইতোমধ্যেই গাড়ি বিধ্বংসী কিছু অস্ত্র সরবরাহ, ফ্রান্স বিভিন্ন সামরিক সরঞ্জাম ও জ্বালানি এবং নেদারল্যান্ড যুদ্ধবিমান ও ভারী ট্যাঙ্ক বিধ্বংসী রকেটের যোগান দেবে বলে ঘোষণা করেছে। এছাড়া ইউক্রেনকে ২০০টি যুদ্ধবিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ৫০টি প্যাঞ্জারফাস্ট ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র এবং আরও ৪০০টি রকেট সরবরাহের আশ্বাস দিয়েছে ডাচ সরকার।

ইউক্রেনে রুশ আগ্রাসন প্রতিরোধে জার্মানি এক হাজার ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র ও ৫০০টি ভূমি থেকে আকাশে নিক্ষেপকারী ক্ষেপণাস্ত্র, কানাডা প্রাণঘাতী ভারী অস্ত্র ও প্রায় আড়াই হাজার কোটি টাকার ঋণ, স্টকহোম পাঁচ হাজার ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, খাদ্যসামগ্রী ও বুলেটপ্রুফ জ্যাকেট এবং বেলজিয়াম তিন হাজার স্বয়ংক্রিয় রাইফেল, ২০০টি ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র এবং তিন হাজার ৮০০ টন জ্বালানি সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে।

পর্তুগালও ইউক্রেনের জেলেনস্কি সরকারকে অন্ধকারে দেখতে পাওয়া চশমাসহ রাইফেল, হেলমেট, গোলাবারুদ, বুলেটপ্রুফ জ্যাকেট এবং গ্রেনেড দিচ্ছে। গ্রিসও কিয়েভে দ্রুত খাদ্য ও সামরিক সহায়তার তাগিদ অনুভব করছে। রোমানিয়া ইউক্রেনকে ১১টি সেনা হাসপাতাল, জ্বালানী, বুলেটপ্রুফ জ্যাকেট ও হেলমেট দিয়ে সহায়তা করছে। সামরিক সরঞ্জাম, খাদ্য ও ওষুধ আরও সহায়তা পাঠাবে স্পেন সরকার। একই সঙ্গে চার হাজার মর্টার, ৩০ হাজার পিস্তল, সাত হাজার স্বয়ংক্রিয় রাইফেল, তিন হাজার মেশিনগান এবং ১০ লাখ বুলেট দিয়ে সহায়তা করবে বলে জানিয়েছে চেক প্রজাতন্ত্র।

আরও পড়ুন : পাশে আছেন তার প্রমাণ দিন

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউরোপীয় নেতাদের বলেছিলেন, আপনারা যে আমাদের পাশে আছেন, তার প্রমাণ দিন। এর ফলশ্রুতিতেই এতগুলো দেশ ইউক্রেনকে সহায়তার ঘোষণা দিয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। কয়েক ঘণ্টা আগে তিনি আন্তর্জাতিক মহাশূন্য সংস্থা (আইএসএস) ধ্বংস ও পারমাণবিক বোমা ব্যবহারের পরোক্ষ হুমকি দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App