×

আন্তর্জাতিক

রাশিয়ার গোলাবর্ষণে ৭০ ইউক্রেন সেনা নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২২, ১২:২৮ পিএম

রাশিয়ার গোলাবর্ষণে ৭০ ইউক্রেন সেনা নিহত

ছবি: রযটার্স

ইউক্রেনের আরও একটি সেনাঘাঁটি ধ্বংস করল রুশ সৈন্যরা। মঙ্গলবার সকালে ইউক্রেনের দক্ষিণ-পূর্বে ইভানকিভ শহরের সেনাঘাঁটিতে রাশিয়ার ট্যাঙ্কবাহিনী গোলাবর্ষণ করে। তাতে অন্তত ৭০ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন বলে জানা গেছে। খবর: আনন্দবাজার পত্রিকা।

অন্যদিকে, ইউক্রেনের শিক্ষা এবং সংস্কৃতির কেন্দ্র খারকিভেও পর পর হামলা চালাতে শুরু করেছে রাশিয়ার পদাতিক এবং বিমান বাহিনী। সেনা ঘাঁটির পাশাপাশি বসতি এলাকাগুলিতেও হামলা চালাচ্ছে তারা। ফলে রুশ হামলায় প্রাণ হারাচ্ছেন অস্ত্রহীন সাধারণ মানুষও।

মঙ্গলবার ষষ্ঠ দিনে প্রবেশ করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ইউক্রেনের দাবি, এই পাঁচ দিনে রাশিয়ার হামলায় মৃত্যু হয়েছে অন্তত সাড়ে তিনশো সাধারণ মানুষের। এর মধ্যে রয়েছে ১৪ জন শিশু।

সোমবার রাতে বেলারুশে যুদ্ধরত দু’টি দেশ ইউক্রেন এবং রাশিয়ার শান্তি আলোচনার প্রস্তাব ব্যর্থ হয়েছে। তারপর থেকেই রুশ হামলা দ্বিগুণ হারে বেড়েছে ইউক্রেনে।

এদিন ইউক্রেনের একটি উপগ্রহচিত্র প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা গেছে, অন্তত ৬৪ কিলোমিটার দীর্ঘ সেনাবহর ক্রমশ এগোচ্ছে কিভের পথে। ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনার দ্বিতীয় দফার চেষ্টারও প্রস্তুতি নিচ্ছে দুই দেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App