×

আন্তর্জাতিক

প্রমাণ করুন আপনারা ইউক্রেনের সঙ্গে আছেন, ইইউকে জেলেনস্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২২, ০৮:৪৩ পিএম

প্রমাণ করুন আপনারা ইউক্রেনের সঙ্গে আছেন, ইইউকে জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনকে ইউরোপীয়ান ইউনিয়নের (ইইউ) সদস্য করার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মঙ্গলবার (১ মার্চ) ইউরোপীয়ান পার্লামেন্টের বিশেষ অধিবেশনে ভিডিও বক্তব্যে তিনি আরও বলেন, আমরা সদস্য হলে ইইউ আরও শক্তিশালী হবে। এখন আপনাদের পালা। আপনাদের প্রমাণ করতে হবে যে, আপনারা আমাদের পক্ষে আছেন এবং আপনারা আমাদের ছেড়ে যাবেন না।

তিনি বলেন, গত কয়েক দিনে আমি ভুলে গেছি মানুষকে কিভাবে শুভেচ্ছা জানাতে হয়। সকালে ঘুম থেকে উঠে আমি কাউকে বলতে পারি না, আপনার জন্য দিনটি শুভ হোক। কিংবা সন্ধ্যায় বলতে পারি না রাতটি আপনার জন্য শুভ হোক। কারণ কারও কারও জন্যেএটি জীবনের শেষ দিন কিংবা শেষ রাত। জেলেনস্কির বক্তব্য শেষ হলে তাকে ইউরোপীয় নেতারা স্ট্যান্ডিং ওভেশন দেয়।

জেলেনস্কি বলেন, আমরা রূঢ় বাস্তবার মুখোমুখি হয়েছি। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। আমি মনে করি আজকে মূল্যবোধ, অধিকার, স্বাধীনতা এবং সাম্যের জন্য সেসব জীবন বলি হচ্ছে, তা থেকে আপনারা লাভবান হন।

তিনি বলেন, ইউরোপীয়ানরা যে পথ পছন্দ করে সেই পথেই আজ ইউক্রেন হাঁটছে। আমি সেই বার্তাই আপনাদের কাছ থেকে শুনতে চাই। আমি শুনতে চাই যে, ইউক্রেনকেও আপনাদের একজন হিসেবে বেছে নেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার সকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আক্রমণ চালানোর নির্দেশ দিলে রুশ সেনারা তিন দিক থেকে ইউক্রেনে হামলা শুরু করে। ইউক্রেনের সেনারাও প্রতিরোধের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App