×

সাহিত্য

পর্দা উঠল ঐতিহ্যবাহী কলকাতা বইমেলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২২, ১২:৩৪ এএম

পর্দা উঠল ঐতিহ্যবাহী কলকাতা বইমেলার

সোমবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা বইমেলার উদ্বোধন করেন

কলকাতার সল্টলেকের সেন্ট্রাল পার্কে ঐতিহ্যবাহী বইমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে নগরের এবারের ৪৫তম এ বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ। চলতি বছরে কলকাতা বইমেলায় যোগ দিয়েছেন ২০টি দেশের প্রকাশক।

রয়েছে ৬০০টি বইয়ের স্টল ও ২০০টি লিটল ম্যাগাজিন স্টল। আগামী ৩ ও ৪ মার্চ বইমেলায় বাংলাদেশ দিবস পালন করা হবে। ৬ মার্চ পালিত হবে শিশু দিবস। মেলা শেষ হবে ১৩ মার্চ। এবারের বইমেলার নয়টি প্রবেশদ্বারের তিনটি নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তিনটি বইকে থিম করে।

আর বাংলাদেশ প্যাভিলিয়ন হচ্ছে ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষণস্থলকে থিম করে। মেলায় লতা মঙ্গেশকর, দিলীপ কুমার, বিজু মহারাজ, বুদ্ধদেব গুহ, শঙ্খ ঘোষ প্রমুখ প্রয়াত কবি, সাহিত্যক ও শিল্পীদের শ্রদ্ধা জানানো হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মমতা বলেন, বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গের সম্পর্ক সুদূর অতীতের। এই সম্পর্ককে আলাদা করতে পারে না দুই দেশের বাসিন্দারা। বইমেলা দুই দেশের সম্পর্কের মধ্যে যে বন্ধন তৈরি করেছে, তা আজও অটুট। মৈত্রী বন্ধনকে আরও দৃঢ় করবে এ বইমেলা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, কথাসাহিত্যিক সঞ্জীব কুমার চট্টোপাধ্যায়সহ বিশিষ্টজনেরা।

এ সময় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘কলকাতা বইমেলায় এবার বাংলাদেশকে থিম কান্ট্রি করায় আমরা গর্বিত। এ নিয়ে কলকাতার বইমেলা কর্তৃপক্ষ তিনবার বাংলাদেশকে থিম কান্ট্রি করেছে। আমরা মনে করি, এর ফলে আমাদের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব আরও দৃঢ় হবে।’

এদিকে কলকাতার বইমেলায় যারা সশরীর উপস্থিত থাকতে পারছেন না, তাদের জন্য আয়োজক সংস্থা ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’ চালু করছে বইমেলার লাইভ স্ট্রিমিং। পাশাপাশি প্রকাশকদের বইয়ের তালিকা দেখে অর্ডার করলেই তা পৌঁছে যাবে ক্রেতার বাড়িতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App