×

জাতীয়

অ্যাডভোকেট যুথীর মনোনয়নপত্র বোর্ডে উপস্থাপন না হওয়ার অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২২, ০৬:২১ পিএম

অ্যাডভোকেট যুথীর মনোনয়নপত্র বোর্ডে উপস্থাপন না হওয়ার অভিযোগ

অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী

অ্যাডভোকেট যুথীর মনোনয়নপত্র বোর্ডে উপস্থাপন না হওয়ার অভিযোগ

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে দলের মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী। সাধারণ সম্পাদক পদের প্রার্থী হিসেবে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ফরম সংগ্রহের পর প্রক্রিয়া মেনে জমা দেওয়া হলেও সেই ফরম দলীয় বোর্ডে উপস্থাপন করা হয়নি বলে অভিযোগ করেছেন তিনি।

দাখিল করার পরও মনোনয়ন বোর্ডে জমা না হওয়ার বিষয়ে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক বরাবরও চিঠি পাঠিয়েছেন এই জ্যেষ্ঠ আইনজীবী।

ওই চিঠিতে অ্যাডভোকেট যুথী জানান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন ২০২২-২০২৩ সনের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের পক্ষে সম্পাদক হিসেবে গত ১৩ ফেব্রুয়ারি দলীয় মনোনয়নপত্র কেনেন তিনি। পরে গত ১৬ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র জমা দেন।

চিঠিতে তিনি লিখেছেন, নির্ভরযোগ্য সূত্রে জানতে পারি, আমার জমাকৃত নমিনেশন পেপার, মনোনয়ন বোর্ডে দুরভিসন্ধিমূলক ও বিতর্কিতভাবে উপস্থাপন করা হয়নি। এ বিষয়টিকে গণতান্ত্রিক পদ্ধতির পরিপন্থী বলে চিঠিতে উল্লেখ করেন যুথী।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক বরাবর পাঠানো চিঠিতে তিনি আরও বলেন, ন্যায়বিচারের স্বার্থে বিষয়টি সুবিবেচনাপূর্বক তদন্ত করে নমিনেশন পদ্ধতি বিতর্কিত না করে গ্রহণযোগ্য করতে কর্তৃপক্ষের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

মনোনয়নপত্র বোর্ডে নাম উপস্থাপন না করার কারণ জানিয়ে অ্যাডভোকেট যুথি জানান, আওয়ামী আইনজীবী পরিষদের সঙ্গে আমি দীর্ঘদিন ধরে জড়িত। এর আগে ২০০৮ সালে আমি নির্বাচিত কোষাধ্যক্ষ ছিলাম। গোটা এ প্রক্রিয়ার সঙ্গে আমি ৩২ বছর ধরে জড়িত। এদিকে মনোনয়ন বোর্ডের সদস্যরা আমার পক্ষেই কথা বলেছেন অথচ আমার নাম কেটে দেওয়া হলো। যদি আমার নাম আসতো, তাহলে কেউ এই পদ পেতো না। তাই এমনটা করা হয়েছে। আমি জানতে চেয়েছি- আমার মনোনয়নপত্র বাদ দেওয়া হলো কেন। এটা জানা আমার অধিকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App